বাইসাইকেল ও টায়ার উৎপাদনে জমি বরাদ্দ দিল বেজা

দুই প্রতিষ্ঠান শিল্প স্থাপন করলে তিন হাজার মানুষের কর্মসংস্থান হবে বলে আশা করছে বেজা

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2023, 02:10 PM
Updated : 25 Jan 2023, 02:10 PM

চট্টগ্রামের মীরসরাইয়ে দেশের সর্ববৃহৎ শিল্পাঞ্চল ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে’ যানবাহনের টায়ার তৈরি ও বাইসাইকেল নির্মাণের জন্য দুটি প্রতিষ্ঠানের অনুকূলে ১৮ একর জমি বরাদ্দ দিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ- বেজা। 

বুধবার আগারগাঁওয়ে বেজা কার্যালয়ে টায়ার উৎপাদনের জন্য সোয়ান ইন্টারন্যাশনালের অনুকূলে ১০ একর জমি এবং সাইকেল নির্মাণের জন্য পিনাকেল বাইসাইকেলের অনুকূলে ৮ একর জমি বরাদ্দ দেওয়া হয়। 

দুই প্রতিষ্ঠান সম্মিলিতভাবে প্রায় সাড়ে তিন কোটি ডলার বিনিয়োগ করবে জানিয়ে বেজার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিক বিনিয়োগ প্রস্তাব দেখে এই দুই প্রতিষ্ঠানে দুই হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে তাদের ধারণা। 

বেজা জানায়, সোয়ান ইন্টারন্যাশনালের অনুকূলে বরাদ্দ করা জমিতে প্রশাসনিক ভবন, ওয়্যারহাউস, লজিস্টিক এলাকা, বর্জ্য ব্যবস্থাপনা, সড়ক, ডরমিটরি, স্বাস্থ্য সেবা, প্রশিক্ষণ কেন্দ্র নির্মাণ করা হবে। পাশাপাশি প্রয়োজনীয় সবুজায়নের উদ্যোগও নেবে তারা। 

বর্তমানে সোয়ান ইন্টারন্যাশনাল ম্যাক্সিস টায়ার, প্রেসা টায়ার, সিএসটি টায়ার ও চেঙ সিন রাবারের পরিবেশক হিসাবে কাজ করছে। তারা সব ধরনের যানবাহনের চাকা উৎপাদন ও বিক্রি করে থাকে। 

সম্প্রাট কোল্ড স্টোরেজের অঙ্গ প্রতিষ্ঠান পিনাকেল বাইসাইকেল বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ৮ একর জমিতে বাইসাইকেল উৎপাদন কারখানা স্থাপন করবে। 

তাদের বিনিয়োগ প্রস্তাব থেকে জানা যায়, এতে প্রায় ২ কোটি ২০ লাখ ডলার বিনিয়োগ করা হবে এবং এক হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হবে।

বেজার নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, “বেজা বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর উন্নয়ন প্রকল্পের আওতায় ২২ হাজার দক্ষ জনবল গঠনে কাজ করছে। টায়ার ও বাইসাইকেল শিল্প স্থাপনের ফলে বঙ্গবন্ধু শিল্প নগরের মাধ্যমে রপ্তানি বাজার আরও সমৃদ্ধ হবে।” 

সোয়ানের ব্যবস্থাপনা পরিচালক মো. আমজাদ খান বলেন, বাংলাদেশে টায়ার শিল্পে তার প্রতিষ্ঠান সুনামের সাথে কাজ করে চলেছে। দেশের চাহিদা মিটিয়ে তারা বিভিন্ন দেশে তা রপ্তানি হচ্ছে। বঙ্গবন্ধু শিল্প নগরে শিল্প স্থাপন তার প্রতিষ্ঠানের জন্য একটি মাইলফলক।

সোয়ানের পক্ষে ব্যবস্থাপনা পরিচালক আমজাদ খান ও পিনাকেলের পক্ষে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক মো. ইখতিয়ার খান জমি ইজারা চুক্তিতে স্বাক্ষর করেন। 

চট্টগ্রামের মিরসরাই ও ফেনীর সোনাগাজী উপজেলায় প্রায় ৩৩ হাজার ৪০০ একর জমিতে একটি পূর্ণাঙ্গ শিল্প নগর হিসেবে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগর’ গড়ে তুলছে বেজা। ইতোমধ্যে সেখানে দেশ-বিদেশি বিভিন্ন কোম্পানি জমি ইজারা নিয়ে শিল্প স্থাপন শুরু করেছে। 

এ শিল্প নগরে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র, সমুদ্র বন্দর, কেন্দ্রীয় বর্জ্য ব্যবস্থাপনা, পানি শোধনাগার, আবাসিক এলাকা, বাণিজ্যিক এলাকা, বিশ্ববিদ্যালয় ও হাসপাতাল সুবিধা থাকবে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক