রোজার আগে ভারত থেকে পেঁয়াজ ও চিনি চান পররাষ্ট্রমন্ত্রী

ভারত সফরে থাকা পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ শুক্রবার ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে বৈঠকে পেঁয়াজ ও চিনির প্রসঙ্গ তোলেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Feb 2024, 03:18 PM
Updated : 9 Feb 2024, 03:18 PM

রোজার আগে প্রয়োজনীয় পেঁয়াজ ও চিনি পেতে ভারত সরকারের সঙ্গে আলোচনা হওয়ার কথা বলেছেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। 

শুক্রবার ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীযূষ গয়ালের সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের বলেন, “আমরা ভারত থেকে যে পেরিশেবল বা পচনশীল আইটেমগুলো আমদানি করি, সেগুলো নিয়ে আলোচনা করেছি। 

“রমজানের আগে ৫০ হাজার টন পেঁয়াজ এবং এক লাখ টন চিনি যাতে আমরা পাই, সে সব বিষয়ে বিস্তারিত আলোচনা করেছি।” 

ভারতের নতুন পার্লামেন্ট ভবনে পীযূষ গয়ালের কার্যালয়ে ওই বৈঠকে দু'দেশের বাণিজ্য সম্পর্ক নিয়েও বিস্তারিত আলোচনা হওয়ার কথা বলেছে পররাষ্ট্র মন্ত্রণালয়। 

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, হাছান মাহমুদ বৈঠকে বাংলাদেশের রপ্তানি পণ্যে শুল্ক ও অশুল্ক বাধা প্রত্যাহার এবং বিশেষ করে রমজান মাসে মূল্য স্থিতিশীলতা বজায় রাখতে বাংলাদেশে প্রয়োজনীয় পণ্যের নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করার বিষয়ে পীযূষ গয়ালকে অনুরোধ করেন।” 

তারা পারস্পরিক স্বার্থের গুরুত্বপূর্ণ ক্ষেত্রগুলো নিয়ে আলোচনার পাশাপাশি বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়। 

পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, “বিভিন্ন ক্ষেত্রে, বিশেষ করে ব্যবসা-বাণিজ্য, সংযোগ, বিদ্যুৎ, প্রতিরক্ষা ও নিরাপত্তা, পানি ইত্যাদি ক্ষেত্রে সহযোগিতার ওপর জোর দেন পররাষ্ট্রমন্ত্রী।” 

ভারতে নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মো. মুস্তাফিজুর রহমান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ এশিয়া অনু বিভাগের মহাপরিচালক কাজী রকিবুল হক এ সময় উপস্থিত ছিলেন।