বাজেট ২০২০-২১

অধ্যাপক সেলিম রায়হান। সানেমের ফেইসবুক পেইজ থেকে নেওয়া
আগামী ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে দেশে জীবন ও জীবিকার বাস্তব চিত্রের প্রতিফলন ঘটেনি উল্লেখ করে সানেম বলেছে, স্বাস্থ্য, শিক্ষা ও সামাজিক নিরাপত্তা খাতেও বরাদ্দ অনেক কম।
বাজেটে ‘অনেক ফাঁক’ দেখছেন জি এম কাদের
মহামারীর বছরে অর্থমন্ত্রী ৬ লাখ কোটি টাকার যে বাজেট প্রস্তাব করেছেন, তাতে অনেক অসঙ্গতি দেখার কথা জানিয়েছেন সংসদে বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের।
ঢাকার যোগাযোগ ব্যবস্থায় যুক্ত হতে যাচ্ছে ২০ দশমিক ১ কিলোমিটার দীর্ঘ প্রথম মেট্রোরেল। মেট্রোরেল নির্মাণ প্রকল্প বাস্তবায়নে মহামারীর মধ্যেই রাজধানীর ফার্মগেইট এলাকায় এগিয়ে চলছে কাজ। ছবি: আসিফ মাহমুদ অভি
নতুন অর্থবছরের জন্য ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকার বাজেটে পরিবহন ও যোগাযোগ অবকাঠামো খাতে ৬৯ হাজার ৪১৭ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।
মহামারী মোকাবিলার বাজেট হয়নি এটা: সানেম
করোভাইরাসের মহামারী মোকাবিলার জন্য যে ধরনের প্রত্যাশা ছিল তা না হয়ে গতানুগতিক বাজেট প্রস্তাব করা হয়েছে বলে মনে করে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিং (সানেম)।
উচ্চ প্রবৃদ্ধির আশা বাস্তবসম্মত নয়: এমসিসিআই
মহামারীরি মধ্যে আসছে বাজেটে জনস্বাস্থ্য ও সামাজিক নিরাপত্তাকে অগ্রাধিকার দেওয়া হয়েছে বলে প্রশংসা করলেও প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রাকে ‘বাস্তবসম্মত’ মনে করছে না মেট্রোপলিটান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস ...
বাজেট: স্বাস্থ্যের বরাদ্দ নিয়ে হতাশা, সুষ্ঠু বাস্তবায়ন নিয়ে সংশয়
কোভিড-১৯ মহামারীর প্রেক্ষাপটে আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে স্বাস্থ্য খাতে যে বরাদ্দ দেওয়া হয়েছে তা প্রত্যাশা ও প্রয়োজনের তুলনায় অনেক কম বলে আশাহত হওয়ার কথা জানিয়েছেন সমাজের নানা শ্রেণি-পেশার মানু ...
কালো টাকা সাদা করার সুযোগ এবার অনেক ক্ষেত্রে
করোনাভাইরাস সংকটের মধ্যে অর্থনীতির মূল স্রোতে অর্থ প্রবাহ বাড়ানোর লক্ষ্যে আয়কর অধ্যাদেশে দুটি ধারা সংযোজনের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী, যাতে ঢালাওভাবে ‘কালো টাকা’ সাদা করার সুযোগ হবে।
করোনাভাইরাস মহামারীর মধ্যে বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০২০-২১ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। ছবি: পিআইডি
মহামারীকালে চতুর্মুখী চাপের মধ্যে সরকার যে বাজেট দিয়েছে তা নিয়ে বিরোধী রাজনৈতিক শিবির থেকে ‘খুব একটা নেতিবাচক’ মন্তব্য আসেনি বলে মনে করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক