অনলাইন ক্লাস নিয়ে প্রশ্ন শিক্ষার্থীদের

হাসনাত আসিফ কুশল
Published : 2 July 2020, 02:13 PM
Updated : 2 July 2020, 02:13 PM

লকডাউনের মধ্যে অনেক শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইনে ক্লাস চলেছে। টিউশন ফি ও স্কুলের বেতন চাওয়া নিয়ে অনেক আলোচনা-সমালোচনা এখনও চলছে।  এরমধ্যে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকেও অনলাইন ক্লাসের ঘোষণা এসেছে।

শিক্ষার্থীদের জোরপূর্বক অনলাইন ক্লাস এবং অনলাইন পরীক্ষায় বাধ্য করছে শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমন কথা বলছেন অনেকেই।

অনেকে প্রশ্ন ‍তুলেছেন, মহামারীর কারণে যেখানে জনজীবন শিথিল হয়ে পড়েছে, যেখানে অর্থনীতি ভঙ্গুরপ্রায় অবস্থায়, ঠিক সেই মুহূর্তে অনলাইন ক্লাস ও পরীক্ষা গ্রহণ কতটুকু যৌক্তিক?

ভার্চুয়াল ক্লাস নিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সৈয়দ মুগ্ধ মাহরুফ বলেন,  "এ পরিস্থিতিতে অনলাইনে ক্লাস ও পরীক্ষা গ্রহণ সমীচীন নয়। কারণ শিক্ষার জায়গাটি সংকুচিত হয়ে উঠছে। ফলে আমরা তেমন ভালোভাবে কিছুই শিখতে পারছি না।"

অনেকেই অনলাইনে ক্লাস-পরীক্ষা নিয়ে অভিযোগ জানালেও অনেক আবার তা মেনেও নিয়েছেন।

ঢাকার আরেক শিক্ষার্থী বললেন,  "অনলাইন ক্লাস ও পরীক্ষার ফলে আমাদের এক প্রকার আতঙ্ক ছিলো শুরুতে। কিন্তু এতে এখন আমরা অভ্যস্ত হয়ে পড়েছি। কাজেই সমস্যা তেমন হচ্ছে না।"

অনলাইন ক্লাস নিয়ে মুষড়ে পড়েছেন গ্রামে চলে যাওয়া শিক্ষার্থীরা। অনলাইনে ক্লাস নেয়ার ফলে শহরাঞ্চলে ইন্টারনেট সুবিধা পর্যাপ্ত পাওয়া গেলেও গ্রামাঞ্চলে তা পাওয়া যায় না।

সামেনা আক্তার বলেন,  "এভাবে খুব অসুবিধা হচ্ছে আমাদের। তাই অনলাইনে ক্লাস ও পরীক্ষা বাতিল করে দেওয়াই হবে উত্তম সিদ্ধান্ত।"

অনলাইন ক্লাস নিয়ে অসন্তুষ্টি জানালেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী সামেনা আক্তারও।

তিনি বলেন, "এই অনিশ্চয়তার মধ্যে অনলাইন ক্লাসের মতো বিড়ম্বনা আর নেই।"

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক