ফ্রিল্যান্সিং শেখানোর নামে প্রতারণা, গ্রেপ্তার ৬

পুলিশ বলছে, অনলাইন ক্লাসে সিপিএ মার্কেটিংয়ের প্রশিক্ষণ দিয়ে বিপুল টাকা আয়ের বিজ্ঞাপন দিয়ে আসছিল তারা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Jan 2024, 10:14 AM
Updated : 24 Jan 2024, 10:14 AM

ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে অর্থ উপার্জনের কথা বলে কোটি কোটি টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে ছয়জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

রাজধানীর উত্তরা পূর্ব থানার ৬ নম্বর সেক্টর এলাকা থেকে মঙ্গলবার রাতে তাদের গ্রেপ্তারের খবর এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে পুলিশের সন্ত্রাস দমন ইউনিটের সাইবার ক্রাইম উইং।

গ্রেপ্তাররা হলেন- শামীম আহম্মেদ (৩২), জাহিদুল ইসলাম (২৪), মাহিদুল হক মাহাদী (৩০), মো. আশরাফুল ইসলাম (২৬), এহসান মাশফী (২৪) ও রনি সরদার (২৮)।

এটিইউ’র সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আপস্পট অ্যাকাডেমি নামে ফেইসবুক পেইজে ঘরে বসেই দিনে ১০ থেকে ৪০ ডলার আয়ের বিজ্ঞাপন দেন গ্রেপ্তার ব্যক্তিরা। এর সঙ্গে বিভিন্ন ভুয়া রিভিউ ও পোস্ট করা হয়। ডিজিটাল মার্কেটিং কোর্সের জন্য ৩০০ জন করে লোক নেওয়ার বিজ্ঞাপনে প্রচার করেন তারা। ফ্রি কোর্স আর রেজিস্ট্রেশনের প্রক্রিয়াও বলে দেওয়া হয়।

“এরপর আগ্রহীদের জুম লিংকের মাধ্যমে অনলাইন ক্লাসে যুক্ত করে সিপিএ মার্কেটিংয়ের মাধ্যমে বিপুল টাকা আয়ের কথা বলা হয়। বিভিন্ন ‘প্রিমিয়াম রাশিয়ান সফটওয়্যার টুলসের’ কথা বলে বিকাশের মাধ্যমে অংশগ্রহণকারীদের কাছ থেকে আড়াই হাজার টাকা করে চাওয়া হয়। আর টাকা পরিশোধ করলেই কেবল ক্লাসে যুক্ত রাখার কথা জানানো হয়।”

বিজ্ঞপ্তিতে বলা হয়, “আগ্রহীরা এমএফএসে টাকা দিলে সিপিএ মার্কেটিংয়ের ওপর তাদের দায়সারা কিছু রেকর্ডেড ও লাইভ ক্লাস করানো হয়। এছাড়া প্রিমিয়াম টুলসের কথা বলে টাকা নিলেও সেসব টুলস দেওয়া হয়নি। এর বদলে কিছু ফ্রি সফটওয়ার সরবরাহ করে তারা, যা দিয়ে আয় করা যায় না।”

পুলিশ বলছে, প্রতিষ্ঠার দুই বছরে আপস্পট অ্যাকাডেমি প্রায় ৩০০ জন করে ১৫৬টি ব্যাচের প্রশিক্ষণ ক্লাসের মাধ্যমে কোটি কোটি টাকা হাতিয়ে নিয়েছে। এক ভুক্তভোগী বিষয়টি নিয়ে আশুলিয়ায় থানায় মামলা করলে তদন্তে নেমে তাদের গ্রেপ্তার করা হয়।