অস্থির বাজার ‘ঠাণ্ডা করতে’ এবার ডিম আমদানির অনুমতি

একটি কোম্পানি সরকারকে জানিয়েছে, তারা ভারত থেকে ডিম আমদানি করতে যাচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Jan 2024, 11:53 AM
Updated : 26 Jan 2024, 11:53 AM

ডিমের বাজারদর অস্থির হয়ে উঠার পরিপ্রেক্ষিতে চারটি কোম্পানিকে এক কোটি করে মোট চার কোটি কোটি ডিম আমদানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। 

সোমবার বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ সাংবাদিকদের এ তথ্য জানান। 

তিনি বলেন, “আপাতত চারটি কোম্পানিকে প্রত্যেককে এক কোটি করে চার কোটি ডিম আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। তারা যে কোনো দেশ থেকে ডিম আমদানি করতে পারে।“ 

একটি কোম্পানি সরকারকে জানিয়েছে, তারা ভারত থেকে ডিম আমদানি করতে যাচ্ছে। 

ভারতের ডিমের দাম বাংলাদেশের চেয়ে অনেক কম। দেশে দুই বছর আগেও ৮০ বা ৯০ টাকা ডজনে ডিম পাওয়া যেত, এখন তা দেড়শ টাকা ছাড়িয়ে গেছে। সরকার গত বৃহস্পতিবার সর্বোচ্চ খুচরা মূল্য ১২ টাকা করে ডজনপ্রতি ১৪৪ টাকা দাম বেঁধে দিলেও লাভ হয়নি। 

দাম বেঁধে দিয়ে ডিমের বাজার নিয়ন্ত্রণ করতে না পারার তথ্য জানেন বাণিজ্য সচিবও। তিনি বলেন, “পত্রপত্রিকার রিপোর্ট ও ভোক্তা অধিকারের অনুসন্ধানে আমরা দেখতে পাচ্ছি ডিম এখনও ১২ টাকার চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে। এই প্রেক্ষাপটে আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।” 

যেসব দেশে ইনফ্লুয়েঞ্জাজনিত সমস্যা রয়েছে সেসব দেশ থেকে ডিম আমদানির সুযোগ থাকবে না বলেও জানান তিনি। 

ডিমের পাশাপাশি সরকারের বেঁধে দেওয়া দরে পাওয়া যাচ্ছে না পেঁয়াজ ও আলুও। তবে এই দুটি পণ্যের বিষয়ে সরকারের নতুন কোনো সিদ্ধান্ত নেই। 

এর আগে যখন পেঁয়াজের বাজার অস্থির হয়ে উঠেছিল, তখনও পণ্যটি আমদানির অনুমতি দিলে কিছুটা সুফল মেলে। অবশ্য ভারত রপ্তানিতে ৪০ শতাংশ করারোপে নতুন করে দরে ঊর্ধ্বগতি দেখা দেয়। 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১৮ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)