খাদ্য উৎপাদন বাড়াতে জনপ্রতিনিধিদের উদ্যোগী হওয়ার তাগিদ প্রধানমন্ত্রীর

নির্বাচিত হিসেবে জেলা পরিষদের প্রতিনিধিদের দায়িত্ব মনে করিয়ে দিলেন শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2022, 12:06 PM
Updated : 21 Dec 2022, 12:06 PM

চলমান বৈশ্বিক সংকট উত্তরণে স্থানীয় সরকার জনপ্রতিনিধিদের ‘কার্যকর’ ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার নিজ কার্যালয়ে দুটি জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যানদের শপথবাক্য পাঠ অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

গত ১৪ ও ২৮ নভেম্বর অনুষ্ঠিত আলাদা নির্বাচনে আবদুল ওয়াদুদ পিন্টু নোয়াখালী এবং রুহুল আমিন চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। তাদের শপথবাক্য পাঠ করান প্রধানমন্ত্রী।

এ সময় কোভিড-১৯ এবং রাশিয়া-ইউক্রেইন যুদ্ধকে ইঙ্গিত করে তিনি বলেন, “আমরা সর্বাত্মক চেষ্টা করছি যাতে আমাদের দেশের জনগণকে বৈশ্বিক সংকটের মধ্যে ভোগান্তিতে পড়তে না হয়। নির্বাচিত প্রতিনিধি হিসেবে আপনারও কিছু দায়িত্ব আছে এবং আপনাকে সে দায়িত্ব পালন করতে হবে।”

এছাড়া দেশে ‘প্রতি ইঞ্চি’ পতিত জমি চাষের আওতায় এনে খাদ্য উৎপাদন বাড়ানোর উপর জোর দেন সরকার প্রধান।

বিশ্বব্যাপী সঙ্কটে সাশ্রয়ী ও সঞ্চয়ী হওয়ার আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, সারাদেশের সব আবাদি জমি যদি চাষের আওতায় আনা যায়- তাহলে দেশে আর কোনো সংকট থাকবে না।

নিজের খাবার নিজে উৎপাদনের বিষয়ে মানুষকে সচেতন করতে সহযোগিতা কামনা করেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, নির্বাচিত প্রতিনিধি হিসাবে আপনাকে বরাদ্দকৃত স্থানীয় তহবিলের যথাযথ ব্যবহার নিশ্চিত করতে কাজ করতে হবে। কারণ উন্নয়নের দিক থেকে কোনও এলাকা পিছিয়ে নেই।

চলমান উন্নয়ন প্রকল্পগুলোর কাজের গুণগত মান নিশ্চিত করতে নজরদারির পরামর্শ দেন।

রাজনৈতিক সংশ্লিষ্টতা নির্বিশেষে সারাদেশে ভূমিহীন ও ভূমিহীনদের একটি তালিকা তৈরি করতেও জনপ্রিতিনিধিদের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

এ সময় প্রধানমন্ত্রীর উপস্থিতিতে দুই জেলার ১৯ জন নির্বাচিত কাউন্সিলরকে এলজিআরডি ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম শপথবাক্য পাঠ করান।