এসএসসি: গণিত পরীক্ষায় বহিষ্কার ৯৬

কুমিল্লা বোর্ডে এক পরিদর্শকও বহিষ্কার হয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2024, 12:35 PM
Updated : 25 Feb 2024, 12:35 PM

এসএসসি ও সমমান পরীক্ষার পঞ্চম দিনে গণিত পরীক্ষায় রোববার সারাদেশে বহিষ্কার হয়েছেন ৯৬ পরীক্ষার্থী ও এক কেন্দ্র পরিদর্শক। 

এর মধ্যে সর্বোচ ২০ জন শিক্ষার্থী ঢাকা বোর্ডে বহিষ্কৃত হয়েছে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। 

এছাড়া ময়মনসিংহ বোর্ডে ১৫ জন, দিনাজপুরে ১২ জন, কুমিল্লা ও বরিশাল বোর্ডে ১১ জন করে, মাদ্রাসা বোর্ডে ১৮ জন এবং কারিগরি বোর্ডে ৮ জন বহিষ্কৃত হয়েছেন। আর কুমিল্লা বোর্ডে একজন পরিদর্শককেও বহিষ্কার করা হয়েছে। 

এদিন ৯টি সাধারণ বোর্ড, কারিগরি ও মাদ্রাসা বোর্ড মিলিয়ে ২৩ হাজার ৭০৩ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। এর মধ্যে ৯টি সাধারণ বোর্ডে ১২ হাজার ৫২৮ জন, মাদ্রাসা বোর্ডে ৮ হাজার ৮৮৫ জন এবং কারিগরি বোর্ডে ২ হাজার ২৯০ জন অনুপস্থিত ছিলেন। 

বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশের ৩ হাজার ৬৯১টি কেন্দ্রে ১৮ লাখ ৮১ হাজার ৫৬০ জন পরীক্ষার্থীর মধ্যে এদিন উপস্থিত ছিলেন ১৮ লাখ ৫৭ হাজার ৮৫৭ জন। অর্থাৎ অনুপস্থিত ছিলেন ১ দশমিক ২৬ শতাংশ পরীক্ষার্থী। 

মাদ্রাসা বোর্ডে সবচেয়ে বেশি ৩ দশমিক ৬২ শতাংশ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। কারিগরি বোর্ডে ১ দশমিক ৯০ শতাংশ এবং সাধারণ ৯টি বোর্ডে দশমিক ৮৩ শতাংশ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। 

ঢাকা বোর্ডে দশমিক ৯১ শতাংশ, রাজশাহীতে দশমিক ৭৮ শতাংশ, কুমিল্লায় ৭৯ শতাংশ, যশোরে দশমিক ৯০ শতাংশ, চট্টগ্রামে দশমিক ৮৮ শতাংশ, সিলেটে দশমিক ৭২ শতাংশ, বরিশালে দশমিক ৯৭ শতাংশ, দিনাজপুরে দশমিক ৭২ শতাংশ এবং ময়মনসিংহ বোর্ডে দশমিক ৬৬ শতাংশ পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। 

এবার নয়টি সাধারণ বোর্ড ও কারিগরি বোর্ডের লিখিত পরীক্ষা শেষ হবে ১২ মার্চ। এই ১০ বোর্ডে ব্যবহারিক পরীক্ষা শুরু হবে ১৩ মার্চ। এর মধ্যে ২০ মার্চ পর্যন্ত এসএসসির এবং ২১ মার্চ পর্যন্ত কারিগরির ব্যবহারিক পরীক্ষা হবে। 

আর মাদ্রাসা বোর্ডে দাখিল পরীক্ষা শেষ হবে ১৪ মার্চ। এ বোর্ডে ব্যবহারিক পরীক্ষা চলবে ১৬ থেকে ৩০ মার্চ পর্যন্ত।