পল্লবী মেট্রো স্টেশনে গোলাপ দিয়ে বরণ

তৃতীয় মেট্রে স্টেশন হিসেবে পল্লবী থেকে যাত্রী পরিবহন শুরু হল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2023, 06:35 AM
Updated : 25 Jan 2023, 06:35 AM

রাজধানীতে মেট্রোরেলে যাত্রী পরিবহনে যুক্ত হল মিরপুরের পল্লবী স্টেশন, বুধবার থেকে এ স্টেশনেও যাত্রীরা ওঠানামা করতে পারছেন।

মেট্রেরেলের উত্তরা উত্তর, পল্লবী ও আগারগাঁও স্টেশন খুলে দেওয়া হয় সকাল ৮টায়। উত্তরা থেকে দিনের প্রথম ট্রেন সাড়ে ৮টায় ছেড়ে এসে পল্লবী স্টেশনে পৌঁছায় ৮টা ৩৫ মিনিট।

পল্লবী থানা ছাত্রলীগের পক্ষ থেকে এদিন স্টেশনে যাত্রীদের গোলাপ ও চকলেট দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

গত ২৮ ডিসেম্বর উদ্বোধনের পর উত্তরা নর্থ ও আগারগাঁও এই দুই স্টেশনের মধ্যে যাত্রী পরিবহন করছিল মেট্রোরেল। এবার তৃতীয় স্টেশন হিসেবে পল্লবী থেকে যাত্রী পরিবহন শুরু হল।

ডিএমটিসিএল এর মহাব্যবস্থাপক ইফতেখার হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "পল্লবী স্টেশন থেকে মেট্রোরেলে চড়তে যাত্রী ও দর্শনার্থীদের মধ্যে সাড়া তৈরি হয়েছে, যা আমাদের আশান্বিত করেছে।“

দিনের শুরুতে যাত্রী সংখ্যা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে যাত্রী বেড়েছে বলে জানান ইফতেখার হোসেন।

স্থানীয় বাসিন্দা এমদাদ হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মেট্রোরেল প্রকল্পটি বাস্তবায়নের সময় আমরা ব্যবসায়িক ক্ষতির শিকার হয়েছি। কিন্তু ঢাকা শহরে যানজটমুক্ত পরিবহন ব্যবস্থা হবে, এই আনন্দে সব ক্ষতি মেনে নিয়েছি। 

“আজ মেট্রোরেলে ভ্রমণের সুযোগ এসেছে। তাই প্রথম সুযোগে মেট্রোরেলে ভ্রমণের আনন্দ উপভোগ করার জন্য এসেছি। আগারগাঁও যাব, আবার ফিরতি ট্রেনে ফিরে আসব।“

এমদাদ হোসেনের মত অনেকেই জানান, প্রথমদিন তারা কোন গন্তব্যে যেতে-আসতে নয়, এসেছেন ট্রেনে চড়তেই।

ডিএমটিসিএল এর মহাব্যবস্থাপক ইফতেখার হোসেনও বলছেন, প্রথমদিন স্টেশনে আসা ব্যক্তিদের মধ্যে বেশিরভাগই আসলে বেড়াতে বেরিয়েছেন।

“দিন যত যাবে, যাত্রী তত বাড়বে বলে আমরা মনে করি। এখন আমাদের অন্যতম প্রধান উদ্দেশ্য দেশের প্রথম এই মেট্রোরেলে কীভাবে ভ্রমণ করতে হবে, তাতে ব্যবহারকারীদের অভ্যস্ত করে তোলা।”

যাত্রীদের চাহিদার ওপর ভিত্তি করে আগামী এক মাসের মধ্যে আরও দুটি নতুন স্টেশন যুক্ত করা হবে। এভাবে ধাপে ধাপে আগামী ২৬ মার্চের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত নয়টি স্টেশনের সবগুলোই খুলে দেওয়া হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

বুধবার থেকে মেট্রোরেল চলাচলের সময়ও কিছু পরিবর্তন করে আধা ঘণ্টা পেছানো হয়েছে। এতদিন সকাল ৮টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চলছিল মেট্রোরেল। বুধবার থেকে চলছে সকাল সাড়ে ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত।

ডিএমটিসিএল ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ব্যবহারকারীদের অনুরোধে তারা সময়সূচিতে এই পরিবর্তন এনেছেন।

পরবর্তী নতুন স্টেশন কোনটি হবে জানতে চাইলে ছিদ্দিক বলেন, “গত সাত দিন ধরে মেট্রোরেলের স্বেচ্ছাসেবী স্কাউটদের দিয়ে যাত্রীদের মধ্যে আমরা একটি জরিপ পরিচালনা করছি। পরবর্তী কোন স্টেশন খুলে দেওয়া হলে যাত্রীদের সুবিধা হবে, এমন প্রশ্নের উত্তরে যাত্রীরা যে স্টেশনকে অগ্রাধিকার দিচ্ছে সেটাই খুলে দেওয়া হবে।”

মেট্রোরেলের এই অংশের স্টেশনগুলো হল: উত্তরা নর্থ, উত্তরা সেন্টার, উত্তরা সাউথ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া, শেওড়াপাড়া ও আগারগাঁও।

ডিএমটিসিএল প্রকাশিত ভাড়ার তালিকা অনুযায়ী মেট্রোরেলের প্রতি কিলোমিটারের জন্য ভাড়া ৫ টাকা। তবে সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে ২০ টাকা। তার মানে মেট্রোরেলে চড়তে ন্যূনতম কুঁড়ি টাকা গুণতেই হবে।

উত্তরা দিয়াবাড়ি (উত্তরা নর্থ স্টেশন) থেকে আগারগাঁও স্টেশন পর্যন্ত ভাড়া ঠিক করা হয়েছে ৬০ টাকা। উত্তরা থেকে পল্লবী পর্যন্ত ভাড়া ৩০ টাকা, আবার পল্লবী থেকে আগারগাঁও পর্যন্ত ৩০ টাকা।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক