একাদশে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ

এ বছর কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হবে আগামী ২৬ সেপ্টেম্বর থেকে, যা চলবে ৫ অক্টোবর পর্যন্ত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 05:58 AM
Updated : 13 Feb 2024, 05:58 AM

একাদশ শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়েছে। ওয়েবসাইটে ফলাফল দেখার পাশাপামি শিক্ষার্থীদের এসএমএসের মাধ্যমে ফলাফল জানিয়ে দেওয়া হচ্ছে।

মঙ্গলবার সন্ধ্যা ৭টায় ভর্তির ওয়েবসাইটে www.xiclassadmission.gov.bd এ ফল প্রকাশ করা হয়।

এবার ১৩ লাখের বেশি শিক্ষার্থী একাদশে ভর্তির আবেদন করেছিলেন বলে জানান বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার।

তিনি বলেন, প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীরা অনলাইনে ৩৩৫ টাকা জমা দিয়ে ৭ থেকে ১০ সেপ্টেম্বরের মধ্যে প্রাথমিক ভর্তি নিশ্চিত করতে পারবেন। এ ফি জমা না দিলে শিক্ষার্থীর সিলেকশন ও আবেদন বাতিল হবে।

যেসব শিক্ষার্থী আবেদনকরা কোনো কলেজেই ‘সিলেকশন’ পাবেন না তারা পুনরায় আবেদন ফি ছাড়া আবেদন করতে পারবে। এবারও তিন পর্যায়ে ভর্তির আবেদন করতে হচ্ছে শিক্ষার্থীদের।

এ বছর কলেজে ভর্তি প্রক্রিয়া শুরু হবে আগামী ২৬ সেপ্টেম্বর থেকে, যা চলবে ৫ অক্টোবর পর্যন্ত। ক্লাস শুরু হবে ৮ অক্টোবর।

এবার ১০ অগাস্ট শুরু হয়ে প্রথম পর্যায়ের এ আবেদন প্রক্রিয়া চলে ২০ অগাস্ট পর্যন্ত। চলতি বছর ১১টি শিক্ষা বোর্ডে ২০ লাখ ৪১ হাজার ৪৫০ জন শিক্ষার্থী মাধ্যমিক ও সমমানের চূড়ান্ত পরীক্ষায় অংশ নেয়।

তাদের মধ্যে ১৬ লাখ ৪১ হাজার ১৪০ জন পাস করেছে। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৮৩ হাজার ৫৭৮ জন।

তিন পর্যায়ে ভর্তির আবেদনের সূচি অনুযায়ী ১২ থেকে ১৪ সেপ্টেম্বর দ্বিতীয় পর্যায়ের এবং ২০-২১ সেপ্টেম্বর তৃতীয় পর্যায়ের আবেদন গ্রহণ করা হবে।

১৬ সেপ্টেম্বর রাত ৮টায় দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল ও প্রথম মাইগ্রেশনের ফল এবং ২৩ সেপ্টেম্বর রাত ৮টায় তৃতীয় পর্যায়ের আবেদনের ফল ও দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে। 

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৫ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)