সংসদ এলাকায় স্পিকার-ডেপুটি স্পিকারের বাড়ি ‘বৈধতা পেল’

লুই আই কানের মূল নকশা ভেঙে ভবন দুটি নির্মাণের কাজ শুরু হয় বিএনপি-জামায়াত জোট সরকারের সময়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2022, 05:44 AM
Updated : 16 August 2022, 05:44 AM

সংসদ ভবন এলাকায় স্পিকার ও ডেপুটি স্পিকারের জন্য বাসভবন নির্মাণ অবৈধ ঘোষণা করে হাই কোর্টের দেওয়া রায় বাতিল করেছে আপিল বিভাগ।

এই রায়ের ফলে সংসদ ভবন এলাকায় নির্মিত স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন ‘বৈধ’ হিসেবে স্বীকৃত পেল বলে রাষ্ট্রপক্ষের আইনজীবী জানিয়েছেন।

হাই কোর্টের দেওয়া রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের লিভ টু আপিল শুনানি শেষে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বে তিন সদস্যের আপিল বিভাগ মঙ্গলবার এ রায় দিল। বেঞ্চের অপর দুই সদস্য হলেন- বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এম ইনায়েতুর রহিম।

সংসদ ভবন এলাকায় স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণ বাতিল চেয়ে করা রিটের পক্ষে আপিল বিভাগে শুনানিতে ছিলেন আইনজীবী তানজিব উল আলম। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ।

পরে শেখ মোহাম্মদ মোরশেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সংসদ ভবন এলাকায় স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণ নিয়ে হাই কোর্টের রায় বাতিল করে রায় দিয়েছে আপিল বিভাগ। এর ফলে সেখানে নির্মিত স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন বৈধ বলে স্বীকৃতি পেয়েছে।”

বিগত চার দলীয় জোট সরকারের সময় ২০০২ সালে সংসদ ভবন এলাকায় স্পিকার ও ডেপুটি স্পিকারের জন্য বাসভবন নির্মাণের কাজ শুরু হয়।

লুই আই কানের মূল নকশা লঙ্ঘন করে এই নির্মাণ কাজ চলছে অভিযোগ করে পরের বছর হাই কোর্টে রিট মামলা করে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা)।

শুনানি শেষে ২০০৪ সালে হাই কোর্ট সংসদ ভবন এলাকায় স্পিকার ও ডেপুটি স্পিকারের বাসভবন নির্মাণ কার্যক্রম অবৈধ ঘোষণা করে।

পরে হাই কোর্টের ওই রায় স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। আপিল বিভাগ হাই কোর্টের রায় স্থগিত করে আপিলের অনুমতি দেয় সরকারকে।

হাই কোর্টের রায় স্থগিত থাকার মধ্যেই ভবন দুটির নির্মাণ কাজ শেষ হয়। মঙ্গলবার আপিল বিভাগ লিভ টু আপিল শুনানি শেষে দেড় যুগ আগের হাই কোর্টের দেওয়া রায় বাতিল করে দিল।