ঢাকার ৩ মার্কেটের মালিক সমিতির সভাপতি দেলুর বিরুদ্ধে দুদকের মামলা

১১ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে এ মামলা হয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2022, 01:01 PM
Updated : 11 Sept 2022, 01:01 PM

ঢাকার গুলিস্তানের ফুলবাড়িয়ার জাকের প্লাজা, সিটি প্লাজা ও নগর প্লাজার দোকান মালিক সমিতির সভাপতি দেলোয়ার হোসেন দেলুর বিরুদ্ধে ১১ কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও সম্পদের তথ্য গোপনের অভিযোগে মামলা করেছে দুদক।
রোববার দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয় ঢাকা ১ এ সংস্থার সহকারী পরিচালক মুহাম্মদ জাফর সাদেক শিবলী বাদী হয়ে মামলাটি করেন।

কমিশনের উপ পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ আরিফ সাদেক মামলাটি দায়েরের কথা জানান।

দেলুর অবৈধ সম্পদের মধ্যে ওই তিন মার্কেটে ১৬টি দোকান, মালয়েশিয়ায় বাড়ি, পুরানা পল্টনে প্রীতম-জামান টাওয়ারের ১৫তলায় মেয়ের নামে ৮ হাজার ৪৪০ বর্গফুট বাণিজ্যিক স্পেস থাকার তথ্য মামলায় দেওয়া হয়েছে।
এজাহারে বলা হয়, আসামি দেলোয়ার হোসেন দেলু গত বছরের ২৭ অক্টোবরে দুদকে সম্পদ বিবরণী জমা দেন। তাতে তার ৬ কোটি ৭ লাখ টাকার স্থাবর সম্পদের হিসাব দাখিল করেছেন। অন্যদিকে দেলুর সম্পদ বিবরণীতে ১ কোটি ১৯ লাখ টাকার অস্থাবর সম্পদ রয়েছে বলে হিসাবে দেখান।

কিন্তু দুদকের অনুসন্ধানে তার নামে-বেনামে ১০ কোটি ৮৪ লাখ টাকার স্থাবর-অস্থাবর সম্পদের হিসাব পাওয়া যায়। এর মধ্যে তিনি তিন কোটি টাকার বেশি সম্পদ গোপন করেছেন বলে এজাহারে অভিযোগ করা হয়।

মামলায় বলা হয়, অনুসন্ধানকালে ওই ব্যবসায়ীর ১১ কোটির কিছু বেশি টাকার জ্ঞাত আয়ের উৎসের সঙ্গে অসংগতিপূর্ণ সম্পদের তথ্য পাওয়া গেছে।

দেলুর বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪ এর ২৭(১) ও ২৬ (২) ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ এর ৪(২) ধারায় মামলায় অভিযোগ আনা হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক