শীত বিদায়ের আগে ৬ জেলায় শৈত্যপ্রবাহ

তবে এই শৈত্যপ্রবাহ স্থায়ী হবে না বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2023, 11:56 AM
Updated : 14 Feb 2023, 11:56 AM

ঋতুরাজ বসন্তের প্রথম দিনে দেশের ছয় জেলায় শৈত্যপ্রবাহের খবর এল; শীত বিদায়ের এই ক্ষণে আরও দুয়েকদিন এসব জেলায় এমন তাপমাত্রা থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. আবদুল হামিদ মিয়া জানান, মঙ্গলবার পঞ্চগড়, কুড়িগ্রাম, দিনাজপুর, পাবনা, চুয়াডাঙ্গা ও মৌলভীবাজারে মৃদু শৈত্যপ্রবাহ বিরাজ করছে।

তবে এই শৈত্যপ্রবাহ স্থায়ী হবে না জানিয়ে তিনি বলেন, "মৃদু শৈত্যপ্রবাহ দুয়েক জায়গায় কাল প্রশমিত হতে পারে। দুকয়েকদিন পর থেকে তাপমাত্রা বাড়তে পারে।"

মঙ্গলবার ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস।

দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩১ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে, ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

বর্ষপঞ্জী অনুযায়ী মঙ্গলবার ফাল্গুন শুরু হলেও মাঘের শেষ থেকেই ফাগুনি হাওয়া বইতে শুরু করে। দিনের তাপমাত্রা একটু বাড়তে থাকলেও রাত ও ভোরে হিম হিম ভাব টের পাওয়া যাচ্ছিল।

সোমবারই আবহাওয়াবিদ নাজমুল হক জানয়েছিলেন, সামনের কয়েকদিন দেশের বেশিরভাগ এলাকায় তাপমাত্রার পারদ নামতে পারে। এর পর থেকে তাপমাত্রা বাড়তে পারে।

এছাড়া শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে বলেও আভাস দিয়েছিল আবহাওয়া অধিদপ্তর।