বায়ু দূষণ: বিআরটি প্রকল্পের ঠিকাদারকে জরিমানা

নিয়ম মাফিক সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়নি; বালু, সিমেন্ট খোলা রাখা হয়েছিল। তাই এ জরিমানা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2023, 01:59 PM
Updated : 1 Feb 2023, 01:59 PM

বিমানবন্দর-গাজীপুর পর্যন্ত নির্মাণাধীন বিআরটি প্রকল্পের ঠিকাদার এবং ঢাকা বাইপাস প্রকল্পের ঠিকাদারকে বায়ু দূষণের অভিযোগে এক লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তর।

বায়ু দূষণ ঠেকাতে পরিবেশ ও বন মন্ত্রণালয় বুধবার থেকে ঢাকা ও আশপাশের এলাকায় অভিযান শুরু করেছে। এর অংশ হিসেবে বুধবার গাজীপুর এলাকায় অভিযানে যায় ভ্রাম্যমাণ আদালত।

নির্মাণকাজে অবহেলার অভিযোগে বিআরটি প্রকল্পের ঠিকাদার জিয়াংসু প্রভিন্সিয়াল ট্রান্সপোর্টেশন ইঞ্জিনিয়ারিং গ্রুপ কোম্পানি লিমিটেডকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

আর গাজীপুরের ঢাকা বাইপাস এলাকায় ঢাকা এক্সপ্রেসওয়ে ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডকে সমান পরিমাণ জরিমানা করে ভ্রাম্যমাণ আদালত।

Also Read: ৯ গাড়ির সাতটিই ছড়ায় দূষণ, উচ্চ মাত্রার হর্ন ‘সবগুলোতেই’

Also Read: বায়ু দূষণ ‘রোধে’ ঢাকায় নামছেন ৩ নির্বাহী হাকিম

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নির্মাণকাজ করতে গেলে যে ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার কথা, সেখানে তা ছিল না। এ কারণে বিআরটি প্রকল্পের ঠিকাদারকে জরিমানা করা হয়েছে।

“বাইপাস সড়কের নির্মাণ এলাকায় বালু, সিমেন্ট খোলা রাখা হয়েছে। যে পরিমাণ পানি ছিটানোর তা ছিটানো হচ্ছিল না। এ কারণে জরিমানা করা হয়েছে।”

সব মিলিয়ে বুধবার পাঁচটি ভ্রাম্যমাণ আদালত ২৬টি যানবাহনকে ৮৫ হাজার টাকা, ১০টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৬০ টাকা জরিমানা করেছে।

এবারের শীত মৌসুমে ঢাকার বাতাসে ভারী ধূলিকণার পরিমাণ বাড়তে থাকায় গত সপ্তাহে দূষিত বায়ুর শহরের তালিকায় শীর্ষে উঠে আসে ঢাকা।

২২ জানুয়ারি সুইস বায়ুমান পর্যবেক্ষক সংস্থা আইকিউএয়ারের শহরভিত্তিক এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) সবচেয়ে বাজে দশা ছিল ঢাকার বাতাসের। সেদিন স্কোর ছিল ২৭১, যে মাত্রা ‘খুবই অস্বাস্থ্যকর ও ঝুঁকিপূর্ণ’।

আইকিউ এয়ারের বুধবারের তথ্য অনুযায়ী ঢাকার বাতাসের মান (একিউআই) ১৬৩।

একিউআই ১০১-১৫০ হলে সেই বাতাস স্পর্শকাতর শ্রেণির মানুষের (শিশু, বৃদ্ধ, শ্বাসকষ্টের রোগী) জন্য অস্বাস্থ্যকর এবং ১৫১-২০০ হলে তা সবার জন্যই অস্বাস্থ্যকর বিবেচিত হয়। আর একিউআই ২০১-৩০০ হলে তা খুবই অস্বাস্থ্যকর এবং ৩০১ পেরিয়ে গেলে সেই বাতাসকে বিপদজনক ধরা হয়।

এ বিষয়টি সামনে আসার পর মঙ্গলবার বায়ু দূষণকারী প্রতিষ্ঠান ও যানবাহনের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ঢাকা মহানগরীতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নির্দেশ দেন পরিবেশমন্ত্রী মো.শাহাব উদ্দিন।