পদ্মা সেতুতে ট্রেন উঠছে ৪ এপ্রিল

রেলমন্ত্রীকে নিয়ে প্রথম ট্রেন পরীক্ষামূলক যাত্রায় ভাঙ্গা থেকে সেতু পেরিয়ে মাওয়ায় আসবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2023, 11:18 AM
Updated : 28 March 2023, 11:18 AM

আগামী ৪ এপ্রিল পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে একটি বিশেষ ট্রেন চালানো হবে।

ওই ট্রেনটি ভাঙ্গা থেকে পদ্মা সেতু হয়ে মাওয়া প্রান্তে আসবে বলে পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের পরিচালক আফজাল হোসেন জানিয়েছেন।

দেশের দীর্ঘতম পদ্মা সেতুতে গাড়ি চলাচল গত বছর শুরু হলেও রেল চলাচল এখনও শুরু হয়নি। তা শুরু হতে চলতি বছরের সেপ্টেম্বর লেগে যেতে পারে বলে আগেই জানানো হয়েছিল।

এর আগে সেতুর সংযোগ লাইনে পরীক্ষামূলক ট্রেন চললেও দ্বিতল মূল সেতুতে ট্রেন ৪ এপ্রিলই প্রথম উঠবে। সেদিন রেলপথমন্ত্রী রেলপথের উন্নয়নকাজ পরিদর্শনে আসবেন। ট্রেনটি তাকে নিয়ে ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত আসবে।

প্রকল্প পরিচালক আফজাল মঙ্গলবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওই দিন একটি ইনস্পেকশন কার চালানোর সিদ্ধান্ত হয়েছে। সেটি ট্রেনটি ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত আসবে। আবার সেটি ভাঙ্গায় ফিরে যাবে।”

“এর আগে কখনও কোনো ট্রেন পদ্মা সেতু পার হয়নি। সে হিসেবে এই প্রথম কোনো ট্রেন সেতু পার হবে,” বলেন তিনি।

Also Read: পদ্মা সেতুর রেল লাইনে চললো পরীক্ষামূলক ট্রেন

Also Read: জুনেও হচ্ছে না, পদ্মা সেতুতে ট্রেন সেপ্টেম্বরের আগে উঠছে না

পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের আওতায় ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেলপথ নির্মাণ করা হবে। ২০২৪ সালের ৩০ জুনের মধ্যে ঢাকা থেকে যশোর পর্যন্ত রেলপথ চালু হওয়ার কথা রয়েছে। এ বছরের বছর ডিসেম্বরের মধ্যে ঢাকা থেকে ভাঙ্গা পর্যন্ত রেলপথ চালু হবে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

৩৯ হাজার ২৪৬ কোটি টাকা ব্যয়ে ঢাকা থেকে যশোর পর্যন্ত ১৬৯ কিলোমিটার রেলপথ নির্মাণের কাজ চলছে। এই পথে ২০টি স্টেশন থাকবে, যার মধ্যে ছয়টি বিদ্যমান এবং ১৪টি নতুন স্টেশন করা হবে।

আফজাল হোসেন বলেন, এ পর্যন্ত ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত অংশের কাজ ৯৯ শতাংশ সম্পন্ন হয়েছে। আর মাওয়া থেকে ঢাকা পর্যন্ত অংশের কাজ হয়েছে ৭৫ শতাংশ।