প্রথম ফ্লাইটে সৌদি গেলেন ৪১৫ হজযাত্রী

এবছর ১ লাখ ২২ হাজার ২২১ জন বাংলাদেশি হজ করতে সৌদি আরবে যাবেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2023, 03:51 AM
Updated : 21 May 2023, 03:51 AM

চারশর বেশি যাত্রী নিয়ে বাংলাদেশ বিমানের প্রথম হজ ফ্লাইট জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ছেড়েছে।

বিমানের জনসংযোগ বিভাগের মহাব্যবস্থাপক তাহেরা খন্দকার জানান, ৪১৫ জন হজযাত্রীকে নিয়ে রোববার ভোর ৩টা ২০ মিনিটে ফ্লাইট বিজি৩০০১ ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়।

ফ্লাইটটি জেদ্দায় পৌঁছাবে সৌদি আরবের স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায়।

এরপরে সকাল ৭টায় আরও একটি ডেডিকেটেড হজ ফ্লাইট ঢাকা ছেড়েছে। সকাল সাড়ে ১০টা, দুপুর ২টা ২০ এবং রাত ১০টা ৫০ মিনিটে বিমানের আরো তিনটি ফ্লাইট ছেড়ে যাওয়ার কথা রয়েছে।

এর আগে রোববার রাতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স হজ ফ্লাইটের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করে। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এবং ঢাকা ১৮ আসনের সংসদ সদস্য হাবিব হাসান অতিথি হয়ে এসেছিলেন সেখানে।

এছাড়াও বিমান পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও সাবেক সিনিয়র সচিব মোস্তাফা কামাল উদ্দীন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মোকাম্মেল হোসেন, সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান, বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম, বাংলাদেশে সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান উপস্থিত ছিলেন অনুষ্ঠানে। 

বিমান প্রতিমন্ত্রী মাহবুব আলী বলেন, “হজযাত্রীদের নিরাপদে পবিত্রভূমিতে পৌঁছে দিতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী হজ যাত্রীদের সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হচ্ছে।

“রুট টু মক্কা সার্ভিসের মাধ্যমে হজযাত্রীদের ইমিগ্রেশন ঢাকা থেকেই সম্পন্ন হচ্ছে। ফলে হজযাত্রীরা সৌদি আরবে পৌঁছানোর পর কোনো জটিলতা ছাড়াই সরাসরি হোটেলে চলে যেতে পারবেন।”  

ধর্ম প্রতিমন্ত্রী জনাব ফরিদুল হক খান হজ কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান।

বিমানের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, দুই প্রতিমন্ত্রী এবং অতিথিরা ওয়েটিং লাউঞ্জে হজযাত্রীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে হজযাত্রীদের সাথে মোনাজাতে অংশ নেন।

মোনাজাত শেষে প্রতিমন্ত্রীরা হজযাত্রীদের জেদ্দার উদ্দেশ্যে যাত্রার জন্য বিদায় জানান। 

চাঁদ দেখা সাপেক্ষে এবার ২৭ জুন হজ হওয়ার কথা। গত শুক্রবার আশকোনা হজ ক্যাম্পে এবারের হজ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবছর ১ লাখ ২২ হাজার ২২১ জন বাংলাদেশি হজ করতে সৌদি আরবে যাবেন। এর মধ্যে বিমান ৬১ হাজার ১১১ জন হজযাত্রী পরিবহন করবে। বাকি যাত্রী পরিবহন করবে সৌদি আরবের বিমান সংস্থা সৌদিয়া ও ফ্লাই নাস।

হজের আগে মোট ১৬২টি ফ্লাইট পরিচালনা করবে বিমান। এবছর হজযাত্রী পরিবহনে বিমানের নিজস্ব বোয়িং ৭৭৭-৩০০ইআর এর পাশাপাশি বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনার ব্যবহৃত হচ্ছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এ বছরও ঢাকার পাশাপাশি চট্টগ্রাম ও সিলেট থেকে হজ ফ্লাইট পরিচালনা করবে।