পদ্মা সেতুতে ওঠার সুযোগ: উচ্ছ্বসিত বাইকাররা সতর্কও করছেন

সেতুর উপর দাঁড়িয়ে ভিডিও নেওয়া থেকে বিরত থাকতে বাইকারদের গ্রুপগুলো থেকে অনুরোধ করা হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 April 2023, 06:13 PM
Updated : 18 April 2023, 06:13 PM

পদ্মা সেতু উদ্বোধনের পর মাত্র একদিন দেশের দীর্ঘতম এই সেতু পাড়ি দিতে পেরেছিলেন বাইকাররা। উচ্ছ্বাসে গিয়েছিলেন ভেসে, তারমধ্যেই এক দুর্ঘটনায় একদিন বাদেই তাদের দেশের দীর্ঘতম এই সেতুতে ওঠা নিষিদ্ধ হয়ে যায়।

তারপর দাবি-দাওয়া দেন-দরবার চালিয়ে গেলেও সরকারের সাড়া মেলেনি। তবে এবার রোজার ঈদের আগে পদ্মা সেতুতে মোটরসাইকেল ওঠার নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

সরকারের ঘোষণা আসায় আগামী বৃহস্পতিবার থেকে মোটর সাইকেল নিয়ে ওঠা যাবে পদ্মা সেতুতে; তা নিয়ে উচ্ছ্বসিত এখন বাইকাররা। শর্ত সাপেক্ষে হলেও পদ্মা সেতুতে চলাচলের অনুমতি পেয়ে খুশি তারা।

বাইক বিডি গ্রুপের অ্যাডমিন শুভ্র সেন গত বছর থেকেই পদ্মা সেতুর উপর মোটরসাইকেল চালানোর দাবি নিয়ে ক্যাম্পেইন চালিয়ে আসছিলেন। মঙ্গলবার সড়ক পরিবহনও ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের ঘোষণার পর ফেইসবুক গ্রুপে লিখেছেন, “বাইকারদের বিজয় হবেই, ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী, এইটা বাইকারদের জন্য সবচেয়ে বড় ঈদ উপহার।”

Also Read: বৃহস্পতিবার থেকেই পদ্মা সেতুতে চলবে মোটরসাইকেল

সরকারের এই সিদ্ধান্তকে নিজেদের আন্দোলনের ফসল হিসেবে দেখছেন শুভ্র।

তিনি লিখেছেন, “এই বিজয় সাধারণ সব বাইকারদের। মানববন্ধন বৃথা যায়নি। আট হাজার বাইকারের পদ্মা সেতু খুলে দেয়ার পক্ষে ভোট বৃথা যায়নি। আজকে এত আনন্দ লাগছে, যা বলে বোঝানোর মতো না।”

আরও নানা গ্রুপ থেকেও সরকারের এই সিদ্ধান্তে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বাইকাররা।

গত বছরের ২৬ জুন দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানীতে যুক্ত করা পদ্মা সেতু গাড়ি চলাচলের জন্য খুলে দেওয়া হয়। প্রথম দিনেই ঢল নামে মোটরসাইকেল চালকদের। তারা সেতুর উপর উঠে দল বেঁধে হৈ-হুল্লোড়ে মাতেন। সেই রাতেই বাইক দুর্ঘটনায় দুজন নিহত হলে ২৭ জুন ভোর থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল নিষিদ্ধ করে সেতু বিভাগ।

সেই সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছিলেন বাইকাররা, যাদের বেশিরভাগই বয়সে তরুণ। পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের অনুমতি পেতে বাইকাররা মানববন্ধন, স্বাক্ষর সংগ্রহসহ নানা কর্মসূচি চালিয়ে আসছিলেন।

মন্ত্রী ওবায়দুল কাদের মঙ্গলবার জানান, আগামী ২০ এপ্রিল বৃহস্পতিবার সকাল ৬টা থেকে পদ্মা সেতু দিয়ে মোটরসাইকেল চলতে পারবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে পরীক্ষামূলকভাবে এ সুযোগ দেওয়া হয়েছে জানিয়ে তিনি বলেন, সার্ভিস লেইন ব্যবহার করে মোটরসাইকেলে পদ্মা সেতু দিয়ে চলাচল করা যাবে। সার্ভিস লেইন ছেড়ে সেতুর মূল লেইনে আসা যাবে না। আর মোটরসাইকেলের সর্বোচ্চ গতি হবে ঘণ্টায় ৬০ কিলোমিটার।

এই নিয়ম না মানলে আগের সিদ্ধান্ত ফিরে আসতে পারে বলেও সতর্কবার্তা দেন মন্ত্রী। বাইকারদের উদ্দেশে তিনি বলেন, “আশা করি, আপনারা সুযোগটি নষ্ট করবেন না।”

বাইকারদের ফেইসবুক গ্রুপগুলো থেকেও নিয়মের বিষয়গুলো সবাইকে মনে করিয়ে দেওয়া হচ্ছে। পদ্মা সেতুতে থেকে ভিডিও করতেও নিষেধ করা হচ্ছে।

বাইকারদের আরেকটি বড় প্ল্যাটফর্ম ইয়ামাহা রাইডার্স গ্রুপে সেতুর উপর যেসব নিয়ম মেনে চলতে বলা হয়েছে, সেগুলোর ফটোকার্ড শেয়ার করা হয়েছে।

বাইক বিডি গ্রুপে মো. রিপন নামে একজন লিখেছেন, “অতি উৎসাহীদের ঠেকান। মনে রাখবেন, এবার কোনো ইস্যুতে পদ্মা সেতু বন্ধ হলে আর বলার মুখ থাকবে না।”

বাইক বিডি গ্রুপের অ্যাডমিন শুভ্র লিখেছেন- “প্লিজ, খুলে দিয়েছে বলে ভিডিও করতে হুমড়ি খেয়ে পইড়েন না। একটাই অনুরোধ, যারা বাড়ি যাবে, তারাই যেন এই ব্রিজ ব্যবহার করেন আপাতত। ঘুরতে যাবেন এই মনোভাব থাকলে, আপাতত পরিহার করুন প্লিজ।”

শুভ্র জানিয়ে দিয়েছেন, পদ্মা সেতুর উপর করা কোনো ভিডিও বাইক বিডি গ্রুপে অনুমোদন পাবে না।

৬ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতুতে বাইক চলাচলের অনুমতি দেওয়ার পর থেকেই সম্ভাব্য বিশৃঙ্খলা রোধে পুলিশের তোড়জোড়ও শুরু হয়ে গেছে।

পদ্মা সেতু উত্তর থানার ওসি আলমগীর হোসাইন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এরই মধ্যে থানার পুলিশ সদস্যদের ডিউটি বণ্টন করে দেওয়া হয়েছে। পদ্মা সেতুতে ওঠার আগে থেকে শুরু করে টোল প্লাজা ও সেতুর উপরেও পুলিশ মোতায়েন থাকবে, থাকবে টহল পুলিশও।”

এছাড়া পদ্মা সেতুর নিজস্ব নিরাপত্তাকর্মীরাও টহলে থাকবেন। আনসার সদস্যদেরও এ কাজে যুক্ত করা হয়েছে।

ওসি আলমগীর বলেন, “আমাদের প্রচেষ্টা থাকবে যাতে কোনো প্রকার ‘গ্যাদারিং’ ছাড়াই সকলে সুষ্ঠুভাবে ঈদে বাড়ি যেতে পারে। সেজন্য আমাদের কাজ শুরু হয়ে গেছে।”

সেতুর উপর দাঁড়িয়ে টিকটক করা বা ভিডিও নেওয়া থেকে সবাইকে বিরত থাকতে অনুরোধ করেন এই পুলিশ কর্মকর্তা।

Also Read: পদ্মা সেতুতে মোটর বাইক ওঠা নিষিদ্ধ হল

Also Read: পদ্মা সেতুতে বাইক নিয়ে সিদ্ধান্ত স্পিড গান-সিসি ক্যামেরা বসানোর পর: প্রতিমন্ত্রী