নিরাপত্তা বাড়ল নতুন রাষ্ট্রপতির বাসায়

ঈদের দিন পর্যন্ত তার সঙ্গে দেখা করার ক্ষেত্রে তেমন কড়াকড়ি ছিল না; শপথ নেওয়ার সূচি সোমবার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 April 2023, 01:35 PM
Updated : 23 April 2023, 01:35 PM

শপথ নেওয়ার একদিন আগেই কড়া নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে নতুন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের বর্তমান বাড়ি ঘিরে; এতদিন তার বাসায় পরিচিতজনদের যাতায়াতের সুযোগ থাকলেও এখন তা নিয়ন্ত্রণ করা হচ্ছে।

সোমবার দিনের প্রথম ভাগে দেশের ২২তম রাষ্ট্রপতি হিসেবে বঙ্গভবনে তার শপথ নেওয়ার সূচি রয়েছে; এরপর থেকে প্রচলিত রীতি মেনে তার বঙ্গভবনেই থাকার কথা।

এর একদিন আগেই রোববার থেকে তার গুলশানের বাড়ি ও আশপাশের এলাকায় পুরোপুরি নিরাপত্তার বেষ্টনী গড়ে তুলেছে আইনশৃঙ্খলা বাহিনী। শনিবার ঈদের দিন পর্যন্ত তার সঙ্গে দেখা করার ক্ষেত্রে তেমন কড়াকড়ি ছিল না।

ঈদের শুভেচ্ছা বিনিময় করতে শনিবার গুলশান ১ নম্বরে নবনির্বাচিত রাষ্ট্রপতির বাসায় এসেছিলেন হাতেগোনা স্বজন ও শুভ্যাধুনায়ীরা।

বাসার নিরাপত্তা কর্মীরা জানান, মূলত সেদিন থেকেই পরিচিতজনদেরও কিছুটা নিরাপত্তাজনিত নিয়ম মেনে ভেতরে যেতে হয়েছে। তবে এর আগে নতুন রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে এতটা কড়াকড়ি ছিল না।

রাষ্ট্রপতি হিসেবে তার শপথ নেওয়ার সময় ঘনিয়ে আসার পরই পাল্টে যেতে শুরু করে দৃশ্যপট। শনিবার থেকে গুলশানের যে ভবনে তিনি থাকছেন সেখানে বাড়ানো হয় নিরাপত্তা, রোববার কড়াকড়ি বাড়ে আরও।

অভিজাত এলাকা গুলশানের পাঁচ তলা বাড়িটি প্রায় দেড় মাস আগেও আলোচনায় ছিল না। মো. আবদুল হামিদের উত্তরসূরী হিসেবে সরকারে থাকা আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে সাহাবুদ্দিন নির্বাচিত হলে এখন তা নতুন রাষ্ট্রপতির বাড়ি হিসেবে পরিচিতি পেতে শুরু করে। আশেপাশের দৃশ্যপট পুরোপুরি পাল্টে গেছে।

একমাত্র প্রার্থী হিসেবে গত ১৩ ফেব্রুয়ারি মো. সাহাবুদ্দিনকে পরবর্তী রাষ্ট্রপতি হিসাবে ঘোষণা দেওয়ার পর তার নিরাপত্তার বিষয়ে দেখভালের দায়িত্ব পায় আইনশৃঙ্খলা বাহিনী।

সেদিন থেকে আইনশৃঙ্খলা বাহিনী তাদের কাজ শুরু করলেও নবনিযুক্ত রাষ্ট্রপতির বাসায় যাওয়া বা তার সঙ্গে দেখা করার বিষয়ে খুব একটা কড়াকড়ি ছিল না। তার আত্মীয়স্বজন ছাড়াও পরিচিতজনরা সহজেই তার সঙ্গে দেখা করার সুযোগ পেতেন। তিনি বিভিন্ন অনুষ্ঠানেও যেতেন, বক্তব্যও দিতেন।

তবে শপথ নেওয়ার চূড়ান্ত সময় ঘনিয়ে আসার সঙ্গে সঙ্গে তার চলাচল আর নিরাপত্তার বিষয়টি কড়া নিয়মের মধ্যে পড়ে যায়।

গুলশানের ওই বাসার নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত পুলিশের প্রটেকশন বিভাগের পরিদর্শক মোস্তাফিজুর রহমান রোববার দুপুরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, নতুন রাষ্ট্রপতির নিরাপত্তার প্রয়োজনে এখন আর তার সঙ্গে দেখা করার সুযোগ দেওয়া হচ্ছে না।

“সকাল থেকে কয়েকজন এসে ঘুরে গেছেন, সাংবাদিকও এসেছিলেন কিন্তু দেখা করার কোনো অনুমতি দেওয়া হচ্ছে না। ভেতর থেকে নিষেধ করে দেওয়া হয়েছে।”

তার দেওয়া তথ্য অনুযায়ি নতুন রাষ্ট্রপতি স্বস্ত্রীক গুলশানের এ বাসায় আছেন। রোববার দুপুর পর্যন্ত তিনি বের হননি।

শনিবার ঈদের দিন নতুন রাষ্ট্রপতি তার বাসার কাছে গুলশান আজাদ মসজিদে নামাজ পড়েন। নামাজ শেষে তার সঙ্গে অনেকেই কোলাকুলি ও কুশল বিনিময় করেন। তবে পাশে থাকা নিরাপত্তায় নিয়োজিত সদস্যদের তাড়া ছিল।

পরে তার বাসায় স্বজনদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করলেও তা ছিল খুবই সীমিত, হাতে গোনা কয়েকজন। এটা পরের দিন রোববার তা প্রায় বন্ধ হয়ে যায়।

ওই বাসার নিরাপত্তা প্রহরী রবিউল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, কড়া নিরাপত্তার মধ্যে বেলা ১২টার দিকে নতুন রাষ্ট্রপতি বাইরে গেছেন।

“কোথায় গেছেন বা কখন ফিরবেন আসি বলতে পারব না।”

এ বিষয়ে পুলিশ কর্মকর্তা মোস্তাফিজুর দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি জানান, নিরাপত্তা প্রহরীদের কাছে রাষ্ট্রপতির যাওয়া আসার তথ্য নেই।

তিনি জানান, পুলিশ ছাড়াও ভবনের ভেতরে ও বাইরে গোয়েন্দা সংস্থার সদস্যরাও আছেন।

তার সঙ্গে কথা বলার সময় গাড়ি নিয়ে পুলিশের ডিআইজি পদমর্যাদার এক কর্মকর্তা নতুন রাষ্ট্রপতির বাসার সামনে থামেন এবং পুলিশ কর্মকর্তা মোস্তাফিজুরের সঙ্গে কথা বলে চলে যান।

নাম প্রকাশ না করার শর্তে নিরাপত্তায় নিয়েজিত গোয়েন্দা সংস্থার এক সদস্য জানান, তারা কিছুক্ষণ পরপর রাষ্ট্রপতির অবস্থানসহ প্রয়োজনীয় তথ্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে দিচ্ছেন।

রাষ্ট্রপতি আবদুল হামিদের মেয়াদ শেষ হবে ২৩ এপ্রিল। পরদিন বঙ্গভবনে নতুন রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য সাহাবুদ্দিন। এ অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি চলছে। মন্ত্রিপরিষদ বিভাগ শপথ অনুষ্ঠানের আয়োজন করবে।

 আরও পড়ুন

Also Read: বঙ্গভবন ছেড়ে আবদুল হামিদ উঠবেন নিকুঞ্জের বাসায়

Also Read: নতুন রাষ্ট্রপতির শপথ ২৪ এপ্রিল

Also Read: বঙ্গবন্ধুর ডাকে রাজপথে নামা সাহাবুদ্দিন চুপ্পু যাচ্ছেন বঙ্গভবনে

Also Read: সবই আল্লাহর ইচ্ছা: মো. সাহাবুদ্দিন

Also Read: মো. সাহাবুদ্দিন রাষ্ট্রপতি নির্বাচিত