ফিরেছে তাপপ্রবাহ, চলবে আরও ‘দুই-তিন দিন’

সোমবার রাঙ্গামাটিতে দেশের সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে, ঢাকায় ছিল ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2023, 02:34 PM
Updated : 29 May 2023, 02:34 PM

সপ্তাহ দুই স্বস্তিতে কাটার পর ফিরে এসেছে ভ্যাপসা গরম; দেশের বিস্তীর্ণ এলাকাজুড়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ।

আবহাওয়া অফিস বলছে, সোমবার সন্ধ্যা থেকে পরের ২৪ ঘণ্টায় দিন ও রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে, আগামী দুই থেকে তিন দিন চলতে পারে এমন তাপপ্রবাহ।

সোমবার রাঙ্গামাটিতে দেশের সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। রাজশাহী ও মাইজদীকোর্টে থার্মোমিটারের পারদ ছাড়িয়েছে ৩৭ ডিগ্রি। ঢাকায় সর্বোচ্চ তামপাত্রা উঠেছে ৩৬ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়াবিদ বজলুর রশীদ বলেন, “বাতাসে জলীয় বাষ্প বেশি থাকার কারণে এবং হঠাৎ করে বৃষ্টিপাত কমে যাওয়ায় গরমটা বেশি অনুভূত হচ্ছে। আজ দেশের অনেক জায়গায় তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি বেড়ে গিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এরকম তাপপ্রবাহ আগামী দুই-তিন চলবে।”

আবহাওয়া অফিস বলছে, দিনাজপুর, নীলফামারী, সিলেট, সন্দ্বীপ, সীতাকুণ্ড, রাঙ্গামাটি, কুমিল্লা, চাঁদপুর, মাইজদিকোর্ট, ফেনী ও বান্দরবান অঞ্চলসহ ময়মনসিংহ, ঢাকা, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, যা আরো বিস্তার লাভ করতে পারে।

আগামী কয়েক দিনে খুলনা ও রাজশাহী অঞ্চলে সর্বোচ্চ তাপমাত্রা বেড়ে ৩৯ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে বলে আভাস দেন বজলুর রশীদ।

আবহাওয়ার পরিভাষায় ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াসকে মৃদু তাপপ্রবাহ, ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসকে মাঝারি তাপপ্রবাহ এবং তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠে গেলে তাকে তীব্র তাপপ্রবাহ বলে।

এ বছর এপ্রিল মাসে ৪ এপ্রিল-১২ এপ্রিল মৃদু থেকে মাঝারি ধরনের এবং ১৩ এপ্রিল থেকে ২২ এপ্রিল তীব্র এবং ২৪ এপ্রিল ৩০ এপ্রিল মৃদু থেকে তাপপ্রবাহ বয়ে যায়।

এরপর মে মাসের শুরু থেকে টানা তাপপ্রবাহ চলার পর ঘূর্ণিঝড় মোখার বৃষ্টিতে তা প্রশমিত হয়। ১৪ মে মিয়ানমার-কক্সবাজার উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় মোখা। 

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলা এবং আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পরে।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে আবহাওয়ার তেমন কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। তবে ৫ দিন পর সিলেট ও চট্টগ্রাম বিভাগে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে।