আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী ঢাকায়

বাণিজ্য ও নাগরিকদের যোগাযোগ বৃদ্ধির লক্ষ্য নিয়ে ৪৫ বছর পর ঢাকায় চালু হচ্ছে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনার দূতাবাস।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2023, 04:21 AM
Updated : 27 Feb 2023, 04:21 AM

বাণিজ্যের প্রসার ও দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করার লক্ষ্য নিয়ে ঢাকায় পৌঁছেছেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো কাফিরো।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সোমবার সকাল ৮টার দিকে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী। সেখানে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

সোমবার বিকালে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে সঙ্গে নিয়ে বনানীতে আর্জেন্টিনার দূতাবাস উদ্বোধন করবেন সান্তিয়েগো কাফিরো।

বিকালে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন সান্তিয়াগো কাফিরো।

বাণিজ্য ও নাগরিকদের যোগাযোগ বৃদ্ধির লক্ষ্য নিয়ে ৪৫ বছর পর ঢাকায় চালু হচ্ছে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনার দূতাবাস।

স্বাধীনতার পরপর ১৯৭২ সালে আর্জেন্টিনার সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করে বাংলাদেশ; এরপর ঢাকায় দেশটির দূতাবাস খোলা হলেও ১৯৭৮ সালে তা বন্ধ হয়ে যায়।

বাংলাদেশের সঙ্গে বাণিজ্য ও অন্যান্য সম্পর্ক বাড়ানোর লক্ষ্য নিয়ে গতবছরই ঢাকায় দূতাবাস খোলার ঘোষণা দেয় আর্জেন্টিনা।

ফুটবল বিশ্বকাপের উন্মাদনার মধ্যে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে নিউ ইয়র্কে পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী কাফিরো।

ওই সময় আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাণিজ্যিক কৌশল উন্নয়নের অংশ হিসাবে রপ্তানি গন্তব্য বাংলাদেশে পুনরায় দূতাবাস খোলার প্রকল্প নেওয়ার কথা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী কাফিরো।

২০২১ সালে বাংলাদেশে রেকর্ড ৮৭ কোটি ৬০ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছে আর্জেন্টিনা। এসব পণ্যের মধ্যে সয়াবিন তেল, ময়দা, ভুট্টা ও গম রয়েছে। এর বিপরীতে বাংলাদেশ থেকে আর্জেন্টিনায় পণ্য গেছে ১ কোটি ৪০ লাখ ডলারের।

বাণিজ্য সহযোগিতা, মানুষের যোগাযোগ বৃদ্ধিসহ বিভিন্ন বিষয়ের পাশাপাশি ফুটবল সহযোগিতাও আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সফরে আলোচ্যসূচিতে থাকার কথা জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টে ভিসা অব্যাহতি চুক্তি, দু’দেশের কূটনৈতিক প্রশিক্ষণ অ্যাকাডেমির মধ্যে সহযোগিতা সংক্রান্ত সমঝোতা স্মারক, ফুটবল সংক্রান্ত বিষয়েও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

এর বাইরে কৃষিখাতে সহযোগিতার সমঝোতা স্মারক এবং ট্রেড কর্পোরেশন নিয়ে একটি চুক্তির আলোচনায় রয়েছে দুদেশের মধ্যে।

আর্জেন্টিনার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, একটি বড় ব্যবসায়ী প্রতিনিধিদলও বাংলাদেশে এসেছে পররাষ্ট্রমন্ত্রী কাফিরোর সফরসঙ্গী হয়ে। মঙ্গলবার বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গেও বৈঠক করবেন তিনি।

মঙ্গলবার বাংলাদেশ ফুটবল ফেডারেশনও পরির্দশনে যাবেন সান্তিয়াগো কাফিরো। সেখানে শিশুদের একটি প্রীতি ফুটবল ম্যাচে দর্শক হবেন তিনি।