ডিজেলচালিত বাসের ভাড়া কিলোমিটারে ৩ পয়সা কমানোর সুপারিশ

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে ভাড়া কমানোর বিষয়টি চূড়ান্ত করা হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2024, 09:15 AM
Updated : 1 April 2024, 09:15 AM

সরকার জ্বালানি তেলের দাম কমানোর পর দূরপাল্লা এবং মহানগরে ডিজেলচালিত বাসের ভাড়া প্রতি কিলোমিটারে তিন পয়সা কমানোর সুপারিশ করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ।

সোমবার বনানীতে বিআরটিএ সদর দপ্তরে ভাড়া নির্ধারণ সম্পর্কিত কমিটির সমন্বয় সভায় এ সিদ্ধান্ত হয়। তারপর সেই প্রস্তাব সোমবারই মন্ত্রণালয়ে পাঠানো হয়। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় থেকে ভাড়া কমানোর বিষয়টি চূড়ান্ত করা হবে।

বিআরটিএর চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদারের সভাপতিত্বে এ সভায় কনজ্যুমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ এবং পরিবহন মালিক সমিতির প্রতিনিধিরা অংশ নেন।

স্বয়ংক্রিয় পদ্ধতিতে প্রতি মাসে জ্বালানি তেলের দাম সমন্বয়ের অংশ হিসেবে এপ্রিলে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ২ টাকা ২৫ পয়সা করে কমিয়েছে সরকার।

তাতে প্রতি লিটার ডিজেল ও কোরোসিনের দাম ১০৮ টাকা ২৫ পয়সা থেকে কমে হয়েছে ১০৬ টাকা। প্রতি লিটার পেট্রোল আগের মতোই ১২২ টাকা এবং অকটেন ১২৬ টাকায় বিক্রি হবে।

রোববার ডিজেলের দাম কমানোর ঘোষণা আসার পর সোমবার সমন্বয় সভায় বসে বিআরটিএ এর ভাড়া নির্ধারণ কমিটি। বিআরটিএ এর ইঞ্জিনিয়ারিং শাখার পরিচালক সীতাংশু শেখর বিশ্বাস সভার শুরুতে জ্বালানি তেলের মূল্য ছাড়াও পরিবহন খাতের অন্যান্য যন্ত্রাংশের বাজার মূল্য তুলে ধরেন।

ক্যাব এর সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির ভূইয়া বাসের ভাড়া পাঁচ পয়সা কমানোর দাবি করেন। বাস মালিকরা শুরুতে ভাড়া কমাতে না চাইলেও পরে কিলোমিটার প্রতি আড়াই পয়সা কমাতে রাজি হন। পরে সভায় সিদ্ধান্ত হয় বাসের ভাড়া তিন পয়সা কমানো হবে।

বিআরটিএর সুপারিশে, দূরপাল্লার বাসে কিলোমিটার প্রতি ভাড়া ২ টাকা ১৫ পয়সা থেকে কমিয়ে ২ টাকা ১২ পয়সা; ঢাকা এবং চট্টগ্রাম মহানগর এলাকায় ২ টাকা ৪৫ টাকা থেকে কমিয়ে ২ টাকা ৪২ টাকা করার প্রস্তাব করা হয় হয়েছে।

নতুন ভাড়া যেন ঈদের পর থেকে কার্যকর করা হয়, বৈঠকে সেই দাবি করেন পরিবহন মালিকরা।

সীতাংশু শেখর বিশ্বাস পরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “তেলের দাম কমার পর আমরা সবার সঙ্গে আলাপ করে বাসের ভাড়া তিন পয়সা কমানোর সুপারিশ করেছি। আমাদের সুপারিশ আজই আমরা মন্ত্রণালয়ে পাঠিয়ে দিয়েছি। মন্ত্রণালয় সেটি অনুমোদন করলে সেটি গেজেট আকারে আসবে।”

সবশেষ ২০২২ সালের ৩১ অগাস্ট ডিজেলের দাম লিটারে ৫ টাকা কমানোর পর বাসের ভাড়াও কমানো হয়।

সেদিন দূরপাল্লার বাসের ভাড়া ২ টাকা ২০ পয়সা থেকে কমিয়ে ২ টাকা ১৫ পয়সা। আর ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে বাস ভাড়া কিলোমিটারে ২ টাকা ৫০ পয়সা থেকে কমিয়ে ২ টাকা ৪৫ পয়সা নির্ধারণ করা হয়।

এর কয়েকদিন আগেই ৬ অগাস্ট গত ৬ অগাস্ট সরকারের এক সিদ্ধান্তে ডিজেলের দাম ৮০ টাকা থেকে ৩৪ টাকা (৪২.৫ শতাংশ) বাড়িয়ে লিটার ১১৪ টাকা করার পর বাসের ভাড়াও বাড়ানো হয়।

সে দফায় বাস ভাড়া প্রতি কিলোমিটারে দূরপাল্লায় ৪০ পয়সা এবং নগরে ৩৫ পয়সা করে বাড়ানো হয়েছিল।

প্রভাব পড়বে কতটা?

বিআরটিএ প্রতি কিলোমিটারে ভাড়া ৩ পয়সা কমানোর যে সুপারিশ করেছে, তা কার্যকর হলে রাস্তায় গণ পরিবহনের ক্ষেত্রে দৃশ্যত কোনো প্রভাব পড়বে না।

ঢাকা ও চট্টগ্রামে নগর পরিবহনের অনেক বাস গ্যাসে চলে। তাদের ক্ষেত্রে ভাড়া কমানোর সিদ্ধান্ত কার্যকর হবে না।

আবার যেসব বাস ডিজেলে চলে, সেগুলোর ক্ষেত্রে ১ টাকা ভাড়া কমতেও ৩৩ কিলোমিটার পথ যেতে হবে। ফলে ভাড়া কমানোর ওই সিদ্ধান্তের কোনো সুফল নগর পরিবহনের যাত্রীরা পাবে না।

আবার, দূরপাল্লার বাসের ক্ষেত্রে ভাড়া কমার সম্ভাবনা থাকলেও তা এতটাই নগণ্য হবে যে তার বাস্তবায়নে তেমন কোনো রকমফের হবে না।

বিআরটিএর ২০২২ সালের ১ সেপ্টেম্বর করা ভাড়ার তালিকা অনুযায়ী, ঢাকার সায়েদাবাদ থেকে চট্টগ্রামের ২৪২ কিলোমিটার। প্রতি কিলোমিটার ২ টাকা ১৫ পয়সা হিসেবে ৫১ আসনের একটি বাসের যাত্রীপ্রতি ভাড়া ৫২০ টাকা। প্রতি কিলোমিটারে ৩ পয়সা হারে ভাড়া কমানো হলে ঢাকা থেকে চট্টগ্রামের ভাড়া কমবে ৭ টাকা ২৬ পয়সা।

একইভাবে ঢাকার সায়েদাবাদ থেকে বরিশালের দূরত্ব ১৫৬ কিলোমিটার। বর্তমানে ওই রুটের ভাড়া ৩৩৫ টাকা ৪০ পয়সা। ৩ পয়সা ভাড়া কমানো হলে ওই রুটের ভাড়া কমবে ৪ টাকা ৬৮ পয়সা।

ঢাকার গাবতলী থেকে পাটুরিয়া হয়ে যশোরের দূরত্ব ২৩২ কিলোমিটার। ওই পথে বর্তমান ভাড়া ৪৯৮ টাকা ৮০ পয়সা। কিলোমিটার প্রতি ৩ পয়সা ভাড়া কমানো হলে মোট ৬ টাকা ৯৬ পয়সা ভাড়া কমবে।