নামজারির দুই ফি শুধু অনলাইনে

অনলাইনে রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি এখন আর নগদ টাকায় দেওয়া যাবে না।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Oct 2022, 05:39 AM
Updated : 2 Oct 2022, 05:39 AM

ভূমি অফিসে গ্রাহকের ভোগান্তি কমাতে নামজারির কাজ শুরু হয়েছে অনলাইনে।

এর অংশ হিসেবে অনলাইনে রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি বাবদ এক হাজার ১০০ টাকা এখন থেকে শুধু অনলাইনেই দেওয়া যাবে।  

ভূমি মন্ত্রণালয়ের এক গণবিজ্ঞপ্তিতে জানানো হয়, অক্টোবরের প্রথম দিন থেকে চালু হয়েছে ই-নামজারি। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার থেকে মন্ত্রণালয়ের আওতাভুক্ত সংশ্লিষ্ট ভূমি অফিস ওই দুটি ফি আর নগদ অর্থে নেবে না।

কোর্ট ফি ২০ টাকা, নোটিশ জারি ফি ৫০ টাকা, রেকর্ড সংশোধন ফি এক হাজার টাকা এবং ও খতিয়ান সরবরাহ ফি ১০০ টাকা  নির্ধারণ করায়  চার ধরনের ফি দিয়ে নামজারির জন্য মোট খরচ হবে এক হাজার ১৭০ টাকা।

এসব ফি এখন থেকে অনলাইনে মোবাইল ওয়ালেট কিংবা ইন্টারনেট ব্যাংকিংয়ের মাধ্যমে পরিশোধ করতে হবে। ডুপ্লিকেট কার্বন কপি (ডিসিআর) ও খতিয়ানের ত্রুটি সংশোধনের জন্য কোনো ফি প্রযোজ্য হবে না।

Also Read: জমির নামজারি ও রেকর্ড সংশোধন হবে স্বয়ংক্রিয়

Also Read: ই-নামজারি কীভাবে হবে, জানাল ভূমি মন্ত্রণালয়

Also Read: কাগজপত্রের ঘাটতিতে নামজারি আবেদন বাতিল করা যাবে না

ক্রয়, হস্তান্তর বা উত্তরাধিকারসূত্রে জমির মালিক হলে সেটা মালিকের নামে নামজারি করতে হয়। নামজারি হলে ভূমি অফিসের রেজিস্ট্রারে জমিটি নতুন মালিকের নামে লিপিবদ্ধ হয়।

ভূমি মন্ত্রণালয় জানিয়েছে, তথ্য অথবা দলিল দেখাতে না পারায় কোনো নামজারির আবেদন না-মঞ্জুর হলে এবং পরে কাগজপত্র ঠিক করে আবারও আবেদন করা হলে রেকর্ড সংশোধন ও খতিয়ান সরবরাহ ফি বাবদ এক হাজার ১০০ টাকা দিতে হবে।

নামজারি চূড়ান্তভাবে মঞ্জুর হলে জটিলতা এড়াতে দ্রুত কিউআর কোডযুক্ত অনলাইন ডিসিআর সংগ্রহ করার পরামর্শ দিয়েছে ভূমি মন্ত্রণালয়।