খাদ্য নিয়ে জানতে ও জানাতে টোল ফ্রি নম্বর ১৬১৫৫

প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত এ নম্বর সবার জন্য খোলা থাকবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2023, 12:08 PM
Updated : 2 Feb 2023, 12:08 PM

নিরাপদ খাদ্য নিশ্চিতের পদক্ষেপের অংশ হিসেবে একটি টোল ফ্রি কল সেন্টার চালু করেছে সরকার।

এখন থেকে ১৬১৫৫ নম্বরে ফোন করে খাদ্য নিশ্চিতকরণের বিষয়ে যে কোনো পরামর্শ বা অভিযোগ জানানো যাবে বলে এ কল সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে জানানো হয়।

বৃহস্পতিবার খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এ কল সেন্টার চালু করেন।

প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত টোল ফ্রি এ নম্বর সাধারণের জন্য খোলা থাকবে।

এ কল সেন্টারে ফোন করে যে কেউ খাদ্য সংক্রান্ত যেকোনো তথ্য জানতে ও জানাতে পারবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খাদ্য নিরাপত্তায় চ্যালেঞ্জের কথা তুলে ধরে দ্রুত পদক্ষেপ গ্রহণের ওপর জোর দেন খাদ্যমন্ত্রী।

জাতীয় নিরাপদ খাদ্য দিবস উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে তিনি বলেন, “যারা খাদ্যে ভেজাল দেয় তারাই ‘সাইলেন্ট কিলার’। এই কাজ যারা করছে, তাদের কাছে আমাদের পৌঁছাতে হবে।

“সভা সেমিনার কিংবা মুখে বলে নয়, নিরাপদ খাদ্য বাস্তবে নিশ্চিত করতে হবে। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সামাজিক আন্দোলনের পাশাপাশি প্রতিবাদী হওয়া প্রয়োজন।”

বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্ট্র্যাটেজিক স্টাডিজের অডিটোরিয়ামে এ অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী খাদ্য অনিরাপদ করে তোলা ব্যক্তি-প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার হুঁশিয়ারিও দেন।

তিনি বলেন, খাদ্যে ভেজালকারীদের বিরুদ্ধে কঠোর হওয়ার বিধান বঙ্গবন্ধুর সময় থেকে শুরু হয়েছে। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে দ্রুত পদক্ষেপ গ্রহণ করা হবে। ভেজাল খাদ্য বন্ধে অভিযান চালানো হচ্ছে নিয়মিত।

“আমরা দ্রুত খাদ্য নিরাপদ করতে চাই। স্মার্ট বাংলাদেশ গড়তে হলে স্মার্ট খাদ্য দরকার। সেজন্য স্মার্ট কৃষি প্রযুক্তি গড়ে তুলতে হবে, যা বেশ চ্যালেঞ্জিং, তবে অসম্ভব নয়। কিন্তু তার জন্য অনেক কাজ করতে হবে। তবে আমাদের লক্ষ্য অনেক লম্বা মনে করলে চলবে না। সেটা যত তাড়াতাড়ি সম্ভব নিশ্চিত করতে হবে। আগামী এক-দুই বছরের মধ্যে শতভাগ নিরাপদ খাদ্য নিশ্চিত করবে সরকার।”

অনুষ্ঠানে খাদ্য সচিব মো. ইসমাইল হোসেন বলেন, “বাংলাদেশের মত জনবহুল দেশে খাদ্য নিরাপত্তা চ্যালেঞ্জিং। এটা সরকারি সংস্থা বা কারও একার পক্ষে সম্ভব নয়। আমদানি রপ্তানি ঠেকানোর জন্য নয়, দেশের মানুষের মৌলিক অধিকার রক্ষায় নিরাপদ খাদ্য বাস্তবায়ন করা জরুরি।”

নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান আব্দুল কাইউম সরকার, কোডেক্স অ্যালিমেন্টারিয়াস কমিশনের চেয়ারম্যান সঞ্জয় দেব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।