জি২০ সম্মেলনে শেখ হাসিনার ৪ দফা

চতুর্থ দফায় রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসন নিশ্চিত এবং তাদের মানবিক সহায়তা অব্যাহত রাখার কথা বলেন তিনি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Feb 2024, 11:30 AM
Updated : 10 Feb 2024, 11:30 AM

বৈশ্বিক সংকট মোকাবেলায় চার দফা তুলে ধরে সমন্বিত বৈশ্বিক উদ্যোগ গ্রহণের উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ভারতের নয়াদিল্লিতে বিশ্বের শীর্ষ অর্খনীতির জোট জি-২০ শীর্ষ সম্মেলনে অংশ নিয়ে এই আহ্বান জানান তিনি। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমন্ত্রণে শেখ হাসিনা এই সম্মেলনে যোগ দিয়েছেন।

প্রথম দফায় প্রধানমন্ত্রী বলেন, সংকট মোকাবেলায় কার্যকর সুপারিশ তৈরি করতে বাংলাদেশ জি-২০ এবং আন্তর্জাতিক আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সহযোগিতা করতে প্রস্তুত।

দ্বিতীয় দফায় বলেন, মানবতার বৃহত্তর স্বার্থে এবং সারা বিশ্বে শান্তি ও স্থিতিশীলতা নিশ্চিত করতে বিশ্বব্যাপী সাহসী, দৃঢ় এবং সমন্বিত পদক্ষেপ নিতে হবে। প্রধান অর্থনীতির দেশগুলোকে তাদের যথাযথ দায়িত্ব পালন করা উচিত।

তৃতীয়ত দফায় জলবায়ুজনিত অভিবাসন মোকাবেলায় অতিরিক্ত অর্থায়নের ব্যবস্থা করা এবং যত দ্রুত সম্ভব ‘ক্ষয়ক্ষতি তহবিল’ চালু করতে সবাইকে অনুরোধ করেন শেখ হাসিনা।

চতুর্থ দফায় রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসন নিশ্চিত এবং তাদের মানবিক সহায়তা অব্যাহত রাখার কথা বলেন তিনি।

জি২০ অংশীদারদের সঙ্গে কাজ করতে বাংলাদেশে উন্মুখ হয়ে আছে জানিয়ে শেখ হাসিনা বলেন, “আমরা এমন একটি বৈশ্বিক ব্যবস্থা চাই যা দারিদ্র্য বিমোচন, জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব প্রশমন, সংঘাত প্রতিরোধ এবং জ্ঞানভিত্তিক সমাজ গঠনের জন্য প্রযুক্তিগত স্থনান্তরকে অর্থায়নের মাধ্যমে সমাধান করতে হবে।”

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি তুলে ধরে ক্ষতিগ্রস্তদের জন্য সরকারের উদ্যোগ এবং বাংলাদেশ ডেল্টা প্ল্যান-২১০০ ও জাতীয় অভিযোজন পরিকল্পনা চালুর কথাও তুলে ধরেন শেখ হাসিনা।

এই প্রকল্প বাস্তবায়নে ২০৫০ সালের মধ্যে ২৩০ বিলিয়ন ডলারের প্রয়োজন জানিয়ে তিনি বলেন, “আমরা এই বিষয়ে উন্নত দেশগুলোর কাছ থেকে সক্রিয় সমর্থনের আহ্বান জানাই।”

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৯ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)