মেয়র তাপসকে নিয়ে ‘অপপ্রচার’: প্রতিবেদন জমার নতুন তারিখ ৬ জুন

ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মুহাম্মদ আসাদুজ্জামান নূর আগামী ৬ জুন প্রতিবেদন দাখিলের নতুন দিন ঠিক করেছেন।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2023, 11:33 AM
Updated : 2 May 2023, 11:33 AM

গত বছর ঢাকা নিউ মার্কেটে ব্যবসায়ী-শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপসকে নিয়ে ফেইসবুকে ‘অপপ্রচারের’ মামলায় তদন্ত প্রতিবেদন জমার তারিখ ফের পিছিয়েছে। 

মঙ্গলবার তদন্ত প্রতিবেদন দাখিলের তারিখ থাকলেও পুলিশ তা দিতে না পারায় ঢাকার অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মুহাম্মদ আসাদুজ্জামান নূর আগামী ৬ জুন নতুন দিন ঠিক করে দেন।

গত বছরের ২৮ এপ্রিল রাকিবুর রহমান ফাহিম এবং তাজুদ্দিন আহমেদ রাসেল নামে দুই ব্যক্তির বিরুদ্ধে শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে এ মামলা করেন মেয়র তাপসের ব্যক্তিগত সহকারী মনিরুল ইসলাম।

মামলায় অভিযোগ করা হয়, নিউ মার্কেটের দোকান মালিক ও কর্মচারীদের সঙ্গে ঢাকা কলেজের শিক্ষার্থীদের সংঘর্ষের ঘটনায় আসামিরা বিভিন্ন ফেইসবুক পেইজ ও আইডি থেকে ‘উসকানিমূলক’, ‘বিভ্রান্তিকর’ এবং ‘ভুল তথ্য’ ছড়ায়।

২০২২ সালে রোজার সময় ১৮ এপ্রিল ইফতারের টেবিল বসানো নিয়ে নিউ মার্কেটের দুই দোকানের কর্মীদের মধ্যে কথা কাটাকাটির পর এক পক্ষ ঢাকা কলেজ ছাত্রাবাস থেকে ছাত্রলীগের কয়েকজন কর্মীকে ডেকে আনে। তারা গিয়ে মারধরের শিকার হলে ছাত্রাবাসে ফিরে আরও শিক্ষার্থীদের নিয়ে সোমবার মধ্যরাতে নিউ মার্কেটে হামলা চালাতে গেলে সংঘর্ষ বাঁধে।

ওই সংঘর্ষ চলে পরদিনও। দিনভর সংঘর্ষের সময় একটি প্রতিষ্ঠানের ডেলিভারিম্যান নাহিদকে কুপিয়ে জখম করা হয়। ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন অবস্থায় রাতে তিনি মারা যান।

একই দিনে সংঘর্ষের সময় দুপুরের দিকে নুরজাহান মার্কেটের সামনে ইটের আঘাতে আহত হন দোকান কর্মচারী মোরসালিন। দুদিন পর ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে তার মৃত্যু হয়।