বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট ও নগর উন্নয়নে ঢাকা-প্যারিস দুই চুক্তি

এর আগে ২০১৮ সালে বাংলাদেশ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Feb 2024, 05:27 AM
Updated : 6 Feb 2024, 05:27 AM

বঙ্গবন্ধু-২ স্যাটেলাইট নির্মাণে সহযোগিতা এবং শহর এলাকার অবকাঠামো উন্নয়নে ঋণ পেতে ফ্রান্সের সঙ্গে দুই চুক্তিতে সই করেছে বাংলাদেশ।

সোমবার ঢাকায় ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার মধ্যে দ্বিপক্ষীয় বৈঠকের পর তাদের উপস্থিতিতে এসব চুক্তি স্বাক্ষরিত হয়।

এর মধ্যে ‘ইমপ্রুভিং আরবান গভর্নেন্স অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার প্রোগ্রাম’- এর আওতায় ঋণ পেতে ফ্রান্স ডেভেলপমেন্ট এজেন্সির (এএফডি) সঙ্গে একটি চুক্তি করেছে বাংলাদেশের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি)।

আর বঙ্গবন্ধু-২ আর্থ অবজারভেশন স্যাটেলাইট সিস্টেম নির্মাণ ও উৎক্ষেপণের ক্ষেত্রে ফ্রান্সের এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস সহযোগিতা পেতে একটি লেটার অব ইনটেন্ট (এলওআই) সই করেছে বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিএসসিএল)।

এর আগে ২০১৮ সালে বাংলাদেশ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণ করে, প্রায় দুই হাজার কোটি টাকায় ফ্রান্সের কোম্পানি থালেস অ্যালেনিয়া স্পেস থেকে ওই স্যাটেলাইট সিস্টেম কেনা হয়েছিল।

দিল্লিতে জি-২০ সম্মেলনে যোগদান শেষে দ্বিপক্ষীয় সফরে রোববার রাতে ঢাকায় পৌঁছান প্রেসিডেন্ট ম্যাক্রোঁ। সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছলে শেখ হাসিনা তাকে ফুলেল শুভেচ্ছা জানান।

দ্বিপক্ষীয় ও একান্ত বৈঠকের পর দুই নেতা যৌথ সংবাদ সম্মেলনে আসেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ ও ফ্রান্সের দ্বিপক্ষীয় সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে; বিশ্বস্ত উন্নয়ন সহযোগী হিসেবে ফ্রান্স বাংলাদেশের পাশে থাকার এবং সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতি দিয়েছে।সংবাদ সূত্র: বাসস

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ১১ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)