অগাস্টের শেষে বন্যার শঙ্কা

এমাসে বিচ্ছিন্নভাবে মৃদু তাপপ্রবাহের আভাস রয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 August 2022, 04:16 PM
Updated : 2 August 2022, 04:16 PM

ভারি বর্ষণের কারণে অগাস্টের শেষ ভাগে স্বল্প থেকে মধ্যমেয়াদী বন্যা দেখা দিতে পারে।

মঙ্গলবার চলতি মাসের দীর্ঘমেয়াদী পূর্বাভাসে এ আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

“অগাস্টের দ্বিতীয়ার্ধে দেশের উত্তরাঞ্চল, উত্তর পূর্বাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলে মৌসুমী ভারি বৃষ্টিপাতের ফলে কিছু স্থানে স্বল্প থেকে মধ্য মেয়াদী বন্যা সৃষ্টি হতে পারে।”

চলতি মৌসুমের শুরুতে জুনের দ্বিতীয়ার্ধে সিলেট, সুনামগঞ্জসহ ১৮ জেলায় এক দফা বন্যা হয়। এ বন্যায় প্রায় ৮৭ হাজার কোটি টাকার সম্পদের ক্ষতি হয় বলে সরকারের হিসাব।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভুঁইয়া জানান, আগামী ২৪ ঘণ্টায় উত্তরাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের উজানের কিছু স্থানে মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

অগাস্টে উত্তরাঞ্চল, উত্তর পূর্বাঞ্চল ও দক্ষিণ পূর্বাঞ্চলে ভারি বর্ষণের আভাস দিলেও সামগ্রিকভাবে দেশে বৃষ্টি কম হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান।

তিনি বলেন, অগাস্টে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কিছুটা কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। বঙ্গোপসাগরে ১-২ টি বর্ষাকালীন লঘুচাপ সৃষ্ট হতে পারে; যার মধ্যে একটি মৌসুমী নিম্নচাপে পরিণত হতে পারে।

বৃষ্টিপাতের প্রবণতা আগামী পাঁচ দিনে বাড়তে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

মঙ্গলবার ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত হয়। দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয় বরিশালে ৬৩ মিলিমিটার। দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় মংলায় ৩৬.১ ডিগ্রি সেলসিয়াস।

এমাসে বিচ্ছিন্নভাবে মৃদু তাপপ্রবাহ (সর্বোচ্চ তাপমাত্রা ৩৬-৩৮ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যেতে পারে বলেও আভাস দিয়েছে অধিদপ্তর।

জুলাই মাসেও দীর্ঘদিন ধরে টানা তাপপ্রবাহ বয়ে যায়। এসময় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ ডিগ্রি সেলসিয়াসে উঠেছিল রাজশাহী ও সৈয়দপুরে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক