নাইকো দুর্নীতি মামলায় বাপেক্সের দুই কর্মকর্তার সাক্ষ্য

পরবর্তী সাক্ষ্য গ্রহণের জন্য ৪ এপ্রিল নতুন দিন ঠিক করেছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2024, 09:48 AM
Updated : 4 March 2024, 09:48 AM

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ আটজনের বিরুদ্ধে সতের বছর আগে দায়ের করা নাইকো দুর্নীতি মামলায় সাক্ষ্য দিয়েছেন বাপেক্সের দুই কর্মকর্তা।

ব্যাপেক্সের উপ মহাব্যবস্থাপক মিরাজুল ইসলাম এবং মহাব্যবস্থাপক আব্দুল বাকী সোমবার কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী এজলাসে ঢাকার নবম বিশেষ জজ শেখ হাফিজুর রহমানের সামনে সাক্ষ্য দেন।

খালেদা জিয়ার পক্ষে এদিন তার আইনজীবী হাজিরা দিয়েছেন বলে তার অন্যতম আইনজীবী হান্নান ভূইয়া জানান।

তিনি বলেন, “মিরাজুলের জবানবন্দি ও জেরা শেষ হয়েছে। আর বাকী আংশিক জবানবন্দি দিয়েছেন। এরপর আদালত পরবর্তী সাক্ষ্য গ্রহণের জন্য ৪ এপ্রিল নতুন দিন রেখেছেন।”

রাষ্ট্রপক্ষে শুনানিতে ছিলেন দুদকের জ্যেষ্ঠ আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

কানাডীয় প্রতিষ্ঠান নাইকোর সঙ্গে ‘অস্বচ্ছ’ চুক্তির মাধ্যমে রাষ্ট্রের আর্থিক ক্ষতি ও দুর্নীতির অভিযোগে ২০০৭ সালের ৯ ডিসেম্বর বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে এ মামলা করেন দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম।

পরের বছর ২০০৮ সালের ৫ মে যে অভিযোগপত্র দেওয়া হয়, তাতে রাষ্ট্রের প্রায় ১৩ হাজার ৭৭৭ কোটি টাকা আর্থিক ক্ষতি করার অভিযোগ আনা হয় আসামিদের বিরুদ্ধে।

এরপর গত বছরের ১৯ মার্চ খালেদা জিয়াসহ আট আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেন বিচারক শেখ হাফিজুর রহমান।

মামলার অন্য আসামিদের মধ্যে আছেন-সাবেক মুখ্য সচিব কামাল উদ্দীন সিদ্দিকী, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সিএম ইউসুফ হোসাইন, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, বাগেরহাটের সাবেক সংসদ সদস্য এমএএইচ সেলিম ও নাইকোর দক্ষিণ এশিয়া বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ। এদের মধ্যে তিন জন পলাতক।

মামলার অভিযোগপত্রভুক্ত আসামি সাবেক আইনমন্ত্রী মওদুদ আহমদ ও সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী এ কে এম মোশাররফ হোসেন এবং বাপেক্সের সাবেক সচিব মো. শফিউর রহমান মারা যাওয়ায় তাদের নাম মামলা থেকে বাদ দেওয়া হয়েছে।