এলিভেটেড এক্সপ্রেসওয়েতে তিন দিনে ৮০ হাজার গাড়ি

রোববার থেকে যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Feb 2024, 06:16 PM
Updated : 13 Feb 2024, 06:16 PM

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালুর পর ব্যবহারকারী যানবাহনের সংখ্যা ধীরে ধীরে বাড়ছে। প্রথম তিন দিনে এই উড়াল পথ ব্যবহার করেছে ৮০ হাজার ৮৪৫টি যানবাহন। তাতে আদায় হয়েছে ৬৫ লাখ ৫৬ হাজার ৭২০ টাকার টোল।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত শনিবার বিকেলে ১৯ দশমিক ৭৩ কিলোমিটার দৈর্ঘ্যের এ এক্সপ্রেসওয়ের কাওলা থেকে তেজগাঁও পর্যন্ত অংশের উদ্বোধন করেন। রোববার থেকে এই অংশ যান চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ২২ হাজার ৮০৫টি যানবাহন এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহার করে। সেদিন টোল আদায় হয়েছিল ১৮ লাখ ৫২ হাজার ৮৮০ টাকা।

দ্বিতীয় দিন সোমবার এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহারকারী যানবাহনের সংখ্যা কিছুটা বাড়ে। সেদিন সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত ২৭ হাজার ১২১টি যানবাহন এলিভেটেড এক্সপ্রেসওয়ে ব্যবহার করে। তাতে ২১ লাখ ৯৭ হাজার ৪০ টাকার টোল আদায় হয়। যানবাহন এবং টোলের এই অংক প্রথম দিনের চেয়ে বেশি।

তৃতীয় দিন মঙ্গলবার সকাল ৬টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত ৩০ হাজার ৯১৯টি যানবাহন এলিভেটেড এক্সপ্রেসওয়ে উঠে। টোল আদায় হয় ২৫ লাখ ৬ হাজার ৮০০ টাকার।

সেতু বিভাগ জানিয়েছে, বুধবার বেলা ১২টা পর্যন্ত ৫ হাজার ২৬৬টি যানবাহন এলিভেটেড এক্সপ্রেসওয়ে পার হয়েছে। এ সময় ৪ লাখ ২৫ হাজার ৪৪০ টাকা আদায় হয়েছে টোল বাবদে।

বিমানবন্দর থেকে শনির আখড়া পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিভিন্ন অংশে ৩১টি র‌্যাম্পের দৈর্ঘ্য ২৭ কিলোমিটার। সব মিলিয়ে মোট ৪৬ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ এই এক্সপ্রেসওয়ে।

নির্মাতা প্রতিষ্ঠান আগামী ২৫ বছর এই এক্সপ্রেসওয়ে থেকে টোল আদায় করবে। এর রক্ষণাবেক্ষণও করবে প্রতিষ্ঠানটি।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ৬ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)