খসড়া নিয়ে শেষ মুহূর্তের আলোচনা

একটি গ্রহণযোগ্য সমঝোতা নিয়ে কানকুন সম্মেলন শেষ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে ১৯০ দেশের প্রতিনিধিরা, যা ডারবানে একটি চুক্তির পথ সহজ করবে। কানকুন থেকে জানাচ্ছেন তানিম আহমেদ (বিস্তারিত)।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2010, 01:46 AM
Updated : 11 Dec 2010, 01:46 AM
তানিম আহমেদ
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
কানকুন, ডিসেম্বর ১১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- বিশ্ব জলবায়ু সম্মেলনের শেষ দিন শুক্রবার একটি খসড়া দলিল নিয়ে সমঝোতায় পৌঁছানের লক্ষ্যে শেষ মুহূর্তের আলোচনায় ব্যস্ত ১৯০টি দেশের প্রতিনিধিরা।
মেক্সিকোর কানকুনে বিশ্বের পরিবেশমন্ত্রীদের এ সম্মেলন শেষ হওয়ার আগেই খসড়া নিয়ে একটি চূড়ান্ত ঘোষণা আসতে পারে বলে আশা করা হচ্ছে, যার ভিত্তিতে আগামী বছর দক্ষিণ আফ্রিকার ডারবানে অনুষ্ঠেয় পরবর্তী জলবায়ু সম্মেলনে একটি চুক্তিতে পৌঁছানো যাবে।
২০১২ সালে কিয়োটো সনদের মেয়াদ শেষ হতে যাওয়ায় গত বছর কোপেনহেগেন সম্মেলনের অগ্রগতি নিয়ে মেক্সিকোর কানকুনে গত ২৯ নভেম্বর শুরু হয় জাতিসংঘের এই জলবায়ু সম্মেলন। ১০ ডিসেম্বর সম্মেলন শেষ হওয়ার কথা থাকলেও তা ১১ ডিসেম্বর পর্যন্ত গড়াতে পারে বলে ধারণা করা হচ্ছে।
বাংলাদেশের পরিবেশ মন্ত্রণালয়ের সচিব মিহির কান্তি মজুমদার জানিয়েছেন, কোপেনহেগেন জলবায়ু সম্মেলনে যে সমঝোতা হয়েছিলো খসড়ায় তার উলে