রাজশাহীতে হরতালে বিক্ষিপ্ত সংঘর্ষ, বোমাবাজি

রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদকসহ ইসলামী ছাত্র শিবিরের আট নেতাকর্মীর মুক্তির দাবিতে রাজশাহীর চার জেলায় হরতাল চলছে বিক্ষিপ্ত সংঘর্ষ ও বোমাবাজির মধ্য দিয়ে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2013, 04:25 AM
Updated : 29 Sept 2013, 07:06 AM

রাজশাহীর বোয়ালিয়া মডেল থানার ওসি জিয়াউর রহমান জিয়া জানান, রোববার হরতালের শুরুতে সকাল ৬টার দিকে শহরের পঞ্চবটি এলাকায় পিকেটিংয়ের চেষ্টা করে শিবির কর্মীরা।

সকাল ৬টার দিকে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের পাশে অক্ট্রয়ের মোড় এলাকায় পুলিশের সঙ্গে শিবির কর্মীদের সংঘর্ষ হয় বলে মতিহার থানার ওসি আবদুস সোবহান জানান।

প্রত্যক্ষদর্শীরা জানান, হরতালকারীরা সকালে প্রকৌশল বিশ্ববিদ্যালয় এলাকায় বিক্ষোভ মিছিলের চেষ্টা করলে পুলিশ তাদের বাধা দেয়। এ সময় তারা পুলিশকে লক্ষ্য করে ঢিল ছোড়ে। এক পর্যায়ে তারা ২/৩টি হাতবোমাও ফাটায়।

পরে পুলিশ কাঁদুনে গ্যাস ও রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ সময় দুই শিবির কর্মী আহত হন। 

এদিকে, সকাল সাড়ে ৬টার দিকে তালাইমারি এলাকায় শিবির কর্মীরা ঢাকা-রাজশাহী মহাসড়কে অবস্থান নিয়ে টায়ার জ্বালিয়ে পিকেটিংয়ের চেষ্টা করলে পুলিশ তাদের ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি জানান, হরতালে নাশকতা ঠেকাতে সকাল থেকেই বিশ্ববিদ্যালয় এলাকায় বাড়তি পুলিশ মোতায়েন করা হয়েছে।    

রাজশাহী নগরী থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি। তবে শহরের ভেতরে হালকা যানবাহন চলাচল করছে। স্বাভাবিক রয়েছে ট্রেন চলাচল।

সকাল থেকে সন্ধ্যা এই হরতাল চলছে চাঁপাইনবাবগঞ্জ, নাটোর ও পাবনা জেলাতেও।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি জানান, সকাল থেকে বৃষ্টির মধ্যে জেলার কোথাও বড় কোনো গোলযোগের খবর পাওয়া যায়নি।

তবে নাটোরের বড়াইগ্রাম উপজেলায় সকাল সাড়ে ৭টার দিকে হরতাল সমর্থকরা দুটি ট্রাক ভাংচুর করে এবং আহম্মদপুর এলাকায় সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করে বলে বনপাড়া হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মাসুদ রানা জানান।

সকাল ৭টার দিকে নাটোর শহরের চকরামপুর এলাকায় শিবির কর্মীরা মিছিল বের করলেও পুলিশের  বাধায় তা পণ্ড হয়ে যায়।

এদিকে সকাল ৮টার দিকে বনপাড়া-হাটিকুমরুল সড়কের রাজ্জাকের মোড়ে শিবিরের মিছিলের সামনে পড়ে গরুবোঝাই একটি ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। এতে ট্রাকের দুটি গরু আহত হয়।

গত ২৬ সেপ্টেম্বর রাজশাহী নগরীর মালোপাড়ায় কনটেস্ট কোচিং সেন্টারে অভিযান চালিয়ে শিবিরের রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক সাইফুদ্দিন ইয়াহিয়াসহ আটজনকে আটক করে র‌্যাব। এ সময় তাদের কাছ থেকে একটি পিস্তল ও ১৩টি হাতবোমা  উদ্ধার করা হয়।

তাদের মুক্তির দাবিতে শনিবার দুপুরে শিবিরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে হরতালের ঘোষণা দেয়া হয়।

ওইদিনই হরতালের সমর্থনে রাজশাহীতে শিবিরের একটি ঝটিকা মিছিল থেকে হাত বোমার বিস্ফোরণ ঘটানো হয়। সন্ধ্যার পর তারা সড়ক অবরোধেরও চেষ্টা করে।

এ ঘটনায় এক শিবিরকর্মীকে আটক করেছে পুলিশ।