মান্নার মৃত্যু মামলায় জামিন পেলেন ৬ চিকিৎসক

জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা মান্নার মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় গুলশানের ইউনাইটেড হাসপাতালের ছয় চিকিৎসককে জামিন দিয়েছে আদালত। সোমবর দুপুরে ঢাকার মুখ্য মহানগর হাকিম ড. আব্দুল মজিদ প্রত্যেককে ৫০ হাজার টাকা মুচলেকায় জামিনের এ আদেশ দেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 March 2009, 01:32 AM
Updated : 16 March 2009, 01:32 AM
ঢাকা, মার্চ ১৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- জনপ্রিয় চলচ্চিত্র অভিনেতা মান্নার মৃত্যুর ঘটনায় দায়ের করা মামলায় গুলশানের ইউনাইটেড হাসপাতালের ছয় চিকিৎসককে জামিন দিয়েছে আদালত।
সোমবর দুপুরে ঢাকার মুখ্য মহানগর হাকিম ড. আব্দুল মজিদ প্রত্যেককে ৫০ হাজার টাকা মুচলেকায় জামিনের এ আদেশ দেন।
এর আগে দুপুর ১২টা ২০ মিনিটে আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন তারা।
চিকিৎসকরা হচ্ছেন- এনায়েত হোসেন শেখ, জহিরউদ্দিন মাহমুদ ইলিয়াস, মোমেনুজ্জামান, খন্দকার মাহাবুব সোহাইল, ফাতেমা এবং মাইনুল ইসলাম মজুমদার।
আসামিপক্ষে শুনানিতে অংশ নেন খন্দকার মাহবুব হোসেন, সৈয়দ রেজাউর রহমান, মুখলেছুর রহমান বাদল, মাসুদ আহমেদ তালুকদার এবং ব্যারিস্টার ফজলে নূর তাপস।
তাপস বলেন, "বাংলাদেশে যদি একজন সৎ ও ভালো চিকিৎসক থাকেন তাহলে তিনি হলেন ডা. মোমেনুজ্জামান। আমরা মান্নার মৃত্যুতে দুঃখিত। সরকার নিজেও এ মৃত্যুর ঘটনায় তদন্ত কমিটি গঠন করেছিল। চিকিৎসকদের কোন অবহেলার কারণে মান্না মারা যাননি। তারপরও আদালত যেটা মনে করেন সেটাই করবেন।"
গত বছরের ১৭ ফেব্র"য়ারি বুকে ব্যথায় আক্রান্ত হয়ে গুলশানের ইউনাইটেড হাসপাতালে ভর্তি হন মান্না। দীর্ঘ সময় পরে চিকিৎসকরা তাকে দেখতে আসেন। চিকিৎসক আসার আগে তার মৃত্যু হয়।
মৃত্যুর সাত মাস পরে ঢাকার মুখ্য মহানগর হাকিমের আদালতে মান্নার স্ত্রীর বড় ভাই রেজা কাদের বাদী হয়ে ওই হাসপাতাল এবং এর ছয় চিকিৎসকের বিরুদ্ধে অবহেলাজনিত হত্যার মামলা করেন।
দীর্ঘ বিচার বিভাগীয় তদন্ত শেষে গত ২৮ জানুয়ারি মামলাটি অবহেলাজনিত হত্যা- এ অভিমত দিয়ে এবং সাক্ষ্যপ্রমাণ ও আলামত নষ্ট করার অভিযোগ আমলে নিয়ে ওই চিকিৎসকদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানার আদেশ দেয় ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালত।
২৯ জানুয়ারি এ ছয় চিকিৎসক বিচারপতি আব্দুল ওয়াহ্হাব মিয়া এবং বিচারপতি দেলোয়ার হোসেনের বেঞ্চে হাজির হয়ে জামিনের আবেদন জানালে আট সপ্তাহের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণের নির্দেশ দেয় হাইকোর্ট।
উপস্থিত চিকিৎসকদের উদ্দেশে এ সময় বিচারক বলেন, "আপনাদের প্রতি সম্মান রেখে বলতে চাই, আপনারা রোগী দেখার সময় মনোযোগ দেন না। আপনাদের কর্মকাণ্ডের জন্য সমবেদনা জানানো উচিত নয়।"
বিচারক আরো বলেন, "স্বাস্থ্য খাতে ভয়াবহ বিশৃঙ্খলা চলছে।"
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/পিবি/এফএফ/এজে/জিএনএ/১৩২৪ ঘ.