পদ্মা সেতু উদ্বোধনের দিন আরও ১৫ সেতু-ফেরির টোল মওকুফ

পদ্মা সেতু উদ্বোধনের দিন দক্ষিণাঞ্চল যানজটমুক্ত রাখতে বিভিন্ন জেলার ১৫টি সেতুর টোল মওকুফ করেছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 June 2022, 03:33 PM
Updated : 23 June 2022, 03:34 PM

বৃহস্পতিবার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপসচিব ফাহমিদা হক খানের স্বাক্ষরে পাঠানো প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

পদ্মা সেতু উদ্বোধনের দিন এর আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সড়কের (ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে) বুড়িগঙ্গা সেতু, ধলেশ্বরী সেতু ও আড়িয়াল খাঁ সেতুর টোল মওকুফের সিদ্ধান্ত জানিয়েছিল সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

বৃহস্পতিবারের প্রজ্ঞাপনে বলা হয়েছে, পদ্মা সেতু উদ্বোধনের দিন খুলনা জোনের আওতাধীন খান জাহান আলী (রূপসা) সেতু ও দড়াটানা সেতু, বরিশাল জোনের দোয়ারিকা-শিকারপুর সেতু, দপদপিয়া সেতু, গাবখান সেতু, বলেশ্বর সেতু, পটুয়াখালী সেতু, শেখ রাসেল সেতু, শেখ কামাল সেতু, শেখ জামাল সেতু ও পায়রা (লেবুখালী) সেতু এবং গোপালগঞ্জ জোনের মোল্লাহাট সেতু, আচমত আলী খান বাংলাদেশ-চীন মৈত্রী সেতু, কালনা ফেরী ও শেখ লুৎফর রহমান সেতু (পাটগাতি সেতু) যানজটমুক্ত রাখার উদ্দেশ্যে বর্ণিত ফেরি ও সেতু থেকে টোল আদায় মওকুফ করা হলো।

শনিবার বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সেতু উদ্বোধনের সুধী সমাবেশে অংশ নিবেন সাড়ে তিন হাজার ব্যক্তি। ওই দিনই জাজিরা প্রান্তের সমাবেশে লাখো মানুষের অংশগ্রহণের কথা রয়েছে।

বাংলাদেশের নিজস্ব অর্থায়নে ৩০ হাজার কোটি টাকায় ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এই সেতুর নির্মাণ কাজ ২০১৫ সালের ডিসেম্বরে শুরু করা হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর বসে সেতুর প্রথম স্প্যান। এর পাঁচ বছরের মাথায় সেতু নির্মাণ শেষ হয়।