শিক্ষায় বিনিয়োগ দ্বিগুণ করার আহ্বান দীপু মনির

দেশকে এগিয়ে নিতে চলমান উন্নয়ন প্রকল্পের পর শিক্ষাই সবচেয়ে বড় খাত হয়ে উঠবে জানিয়ে বাজেটে বরাদ্দ দ্বিগুণ করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2022, 09:38 AM
Updated : 9 June 2022, 09:38 AM

মোট দেশজ উৎপাদনের (জিডিপি)তুলনা করে তিনি বলেন, “শিক্ষায় বিনিয়োগ জিডিপির ছয়ভাগে যেতে হবে, আমরা তিন ভাগে আছি।”

বৃহস্পতিবার সংসদে ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট ঘোষণার আগে ঢাকার সেন্ট জোসেফ স্কুলে এক অনুষ্ঠানে শিক্ষায় সরকারের বিনিয়োগ বাড়ানোর তথ্য তুলে ধরে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী।

দীপু মনি বলেন, “২০০৬ সালে আমাদের সারা দেশের যা বাজেট ছিল, এখন শিক্ষা বাজেটই তার চেয়ে অনেক বেশি। শিক্ষায় আরও অনেক বিনিয়োগ করতে হবে।

“আমি বিশ্বাস করি বড় বড় সব প্রকল্প হচ্ছে, সেগুলো যেমন দেশের এগিয়ে যাওয়ার জন্য দরকার; তেমনি পরবর্তীতে সবচেয়ে বেশি প্রয়োজন শিক্ষা। সেটিই হবে বড় মেগা প্রকল্প।”

বৃহস্পতিবার সংসদে দেশের ৫১ তম বাজেট উত্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল।

গত অর্থবছরের বাজেটে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে ২৬ হাজার ৩১১ কোটি টাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগকে ৩৬ হাজার ৪৮৬ কোটি টাকা এবং কারিগরি ও মাদ্রাসা বিভাগকে ৯ হাজার ১৫৪ কোটি ৬০ লাখ টাকা বরাদ্দ দেয় সরকার।

আর বিজ্ঞান ও প্রযুক্তিতে ২১ হাজার ২০৪ কোটি টাকা এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তিতে ১৭২০ কোটি টাকা রাখা হয়। সব মিলিয়ে শিক্ষা ও প্রযুক্তিতে বরাদ্দের অংক দাঁড়িয়েছিল মোট বাজেটের ১৫ দশমিক ৭ শতাংশের মত।

আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী, একটি দেশের শিক্ষা খাত জিডিপির ৬ শতাংশ বা বাজেটের ২০ শতাংশ বরাদ্দ পেলে তা আদর্শ ধরা হয়। গত অর্থবছরের বাজেটে শিক্ষা ও প্রযুক্তিতে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল যে বরাদ্দের প্রস্তাব করেন তা জিডিপির ২ দশমিক ৭৫ শতাংশ ছিল।