যানজট নিরসনে রাত ৮টার পর দোকান বন্ধ চান মেয়র তাপস

রাজধানীর সড়কের যানজট নিরসনে রাত ৮টার পর দোকান বন্ধ করার পক্ষে মত জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2022, 12:04 PM
Updated : 16 May 2022, 12:35 PM

মেয়রের দায়িত্ব গ্রহণের দুই বছর পূর্তি উপলক্ষে সোমবার নগর ভবনে সংবাদ সম্মেলনে এই মত জানান তিনি।

মেয়র তাপস বলনে, “রাত ৮ টার দোকানপাট বন্ধ করলে যানজট কিছুটা নিয়ন্ত্রণে আসা ছাড়াও আরও বেশ কিছু ভালো দিক কিন্তু আছে। এটি যদি আমরা কার্যকর করতে পারি, তাহলে সবাই পরিবারকে আরও বেশি সময় দিতে পারবে। পারিবারিক বন্ধন আরও দৃঢ় হবে।

“দোকান বন্ধ করে বাবা যেমন বাসায় ফিরবে, তেমনি বাড়ির ছেলেও ভাববে বাবা বাড়িতে ফিরেছে, আমিও তাড়াতাড়ি বাড়িতে ফিরি। এখন দেখা যায় একজন ব্যবসায়ী তার ব্যবসায়িক প্রতিষ্ঠান মধ্যরাত পর্যন্ত খুলে রাখেন, বাড়ি ফিরতেও দেরি করেন।”

“রাত ৮টার পর দোকানপাট বন্ধ হয়ে গেলে শহরের যানজটও নিয়ন্ত্রণে চলে আসবে। আমরা এ বিষয়ে উদ্যোগ গ্রহণ করব,” বলেন তিনি।

যানজট নিরসনে সরকারের বহুমুখী কর্মপরিকল্পনা সঙ্গে সমন্বয় রেখে সিটি কর্পোরেশনের নেওয়া নানা পদক্ষেপও সংবাদ সম্মেলনে তুলে ধরেন মেয়র তাপস।

“ঢাকার গণপরিবহনে শৃঙ্খলা আনতে বাস রুট র‌্যাশনালাইজেশন কার্যক্রম চালু করতে সমর্থ হয়েছি। ২০২১ সালের ডিসেম্বর মাসে ঘাটারচর থেকে কাচপুর যাত্রাপথে পরীক্ষামূলকভাবে বহু আকাঙ্ক্ষিত ঢাকা নগর পরিবহন যাত্রা শুরু করে। ঢাকা নগর পরিবহন ইতোমধ্যে জনগণের প্রত্যাশা ধারণ করতে পেরেছে বলেই জনসাধারণের মাঝে তা সমাদৃত হয়েছে। আরও ৩টি নতুন যাত্রাপথে ঢাকা নগর পরিবহন চালু করার লক্ষ্যে আমাদের কার্যক্রম পুরোদমে এগিয়ে চলেছে।”

আন্তঃজেলা বাসগুলোর ঢাকায় ঢোকা ঠেকাতে নগরীর প্রান্তে চারটি নতুন টার্মিনাল নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান তাপস।

“আন্তঃজেলা বাস টার্মিনালগুলোর নির্মাণ সম্পন্ন হলে ঢাকার বাইরের বাসগুলোকে আর ঢাকা শহরের মধ্যে ঢুকতে দেওয়া হবে না।”

সড়ক সচল রাখতে যান্ত্রিক ও অযান্ত্রিক যানবাহনে যাত্রী ওঠানামার জন্য স্থান নির্দিষ্ট করে দেওয়া হবে বলেও জানান তিনি।

“নির্ধারিত স্থান ব্যতীত অন্য কোনও স্থানে কোনও ধরনের যান্ত্রিক-অযান্ত্রিক যানবাহন দাঁড়াতে কিংবা পার্ক করতে দেওয়া হবে না।”

মেয়রের দায়িত্ব গ্রহণের দুই বছর পূর্তি উপলক্ষে সোমবার নগর ভবনে সংবাদ সম্মেলনে শেখ ফজলে নূর তাপস।

ডেঙ্গু নিয়ন্ত্রণে ‘সফল’

ডেঙ্গুর জন্য দায়ী এইডিস মশা নিয়ন্ত্রণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন সফল হয়েছে বলে দাবি করেন মেয়র তাপস।

দায়িত্ব নেওয়ার পর মশক নিয়ন্ত্রণ কার্যক্রম ও ব্যবস্থাপনায় ‘আমূল পরিবর্তন’ আনার কথা জানিয়ে তিনি বলেন, “এইডিস মশকের প্রকোপ থেকে ঢাকাবাসীকে মুক্তি দিতে আমরা গত বছর ১ এপ্রিল হতেই ভ্রাম্যমাণ আদালত ও জুন মাসের মাঝামাঝি সময় হতে চিরুনি অভিযান পরিচালনা শুরু করি।

“২ অগাস্ট হতে নগর ভবনে নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করি। এরই অংশ হিসেবে স্বাস্থ্য অধিদপ্তর হতে ডেঙ্গু রোগীর যে তালিকা সরবরাহ করা হতো, নিয়ন্ত্রণ কক্ষ হতে সেই তালিকা ধরে ধরে আমরা প্রতিটি রোগীর সাথে কথা বলেছি।”

“গতবারের চাইতে এবার আরও বেশি সফলতার সহিত এইডিস মশক নিয়ন্ত্রণ করতে পারব বলে আমরা দৃঢ় প্রত্যয়ী ও আশাবাদী,” বলেন তিনি।

জলাবদ্ধতা নিয়ে মেয়র বলেন, “আশা করছি, এ বছর রাজধানীতে জলাবদ্ধতা আগের চেয়ে কম হবে। আগের বছরে জলাবদ্ধতা হলে তা নিরসন হতে এক ঘন্টা সময় লাগতো। এ বিষয়ে আমাদের কাজ করার ফলে চলতি বছরে আধা ঘণ্টার মধ্যে পানি নিষ্কাশন হয়ে যাবে।”

বর্ষার আগে কোনো সংস্থাকে রাস্তা খোঁড়ার অনুমতি দেওয়া হয়নি জানিয়ে তিনি বলেন, “আমরা বলেছি সেপ্টেম্বরের আগে কোন রাস্তা খুঁড়তে দেওয়া হবে না।”

আদি বুড়িগঙ্গা চ্যানেল পুনরুদ্ধারের কথাও বলেন তিনি।

ঢাকা শহরে যে কোনো প্রতিষ্ঠানের নিবন্ধন ছাড়া ব্যবসা পরিচালনা বন্ধ করে দেওয়ার কথাও জানান তাপস।

তিনি বলেন, “এছাড়া দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় যেসব বাজার আছে সেগুলো আমাদের আওতায় আনব। কীভাবে সেই বাজার পরিচালনা হবে, কয়টি বাজার থাকবে এগুলো সব আমরা একটি নীতিমালার আওতায় আনব এবং এসব বাজারগুলোকে নিবন্ধন দেব।”

ঢাকার ঐতিহ্য সংরক্ষণের কথাও বলেন মেয়র তাপস। ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় মুঘল আমলের কীর্তি ঢাকা ফটক সংরক্ষণে উদ্যোগ নেওয়ার কথাও তিনি বলেন।

সিটি করপোরেশনকে দুর্নীতিমুক্ত করার দাবিও করেন তাপস।

“আমার দায়িত্ব গ্রহণের ২ বছর পূর্তিতে দৃঢ়তার সঙ্গে বলতে চাই, দুর্নীতিমুক্তির দিক থেকে আমরা আমাদের অবস্থান তৈরি করেছি। যদি সরকারের পক্ষ থেকে দুর্নীতিমুক্তের দিক প্রতিষ্ঠানের তালিকা করা হয়, তাহলে নিশ্চিত করে বলতে পারি এক নম্বর প্রতিষ্ঠান হবে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।”