নিউ মার্কেটে সংঘর্ষের সূত্রপাত খাবারের দোকান থেকে

নিউ মার্কেটে একটি খাবারের দোকানের কর্মীদের সঙ্গে কয়েকজন শিক্ষার্থীর বিতণ্ডার জের ধরে ঢাকা কলেজের ছাত্রদের সঙ্গে ব্যবসায়ী ও দোকানকর্মীদের সংঘর্ষের সূত্রপাত বলে পুলিশ, শিক্ষার্থী ও ব্যবসায়ী নেতারা জানিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2022, 07:16 AM
Updated : 19 April 2022, 07:16 AM

সোমবার মধ্যরাতের ওই সংঘর্ষে বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছে হাসপাতালে ভর্তি হয়েছেন। মঙ্গলবার সকালে আবারও দুই পক্ষ সংঘতে জড়ায়।

ঘটনার শুরু হয় রাত ১২টার দিকে। প্রায় আড়াই ঘণ্টা ধরে দুই পক্ষের মধ্যে দফায় দফায় ধাওয়া, পাল্টা ধাওয়া চলে। শেষ পর্যন্ত রাত আড়াইটার দিকে পুলিশ টিয়ার শেল ও রাবার বুলেট ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ঢাকা কলেজের শিক্ষার্থীরা রাতে দাবি করেছিলেন, নিউ মার্কেটে তর্কাতর্কির জেরে দোকানকর্মীদের মারধরের শিকার হন তিন ছাত্র। সেখান থেকে সংঘর্ষের সূত্রপাত। সকালে ব্যবসায়ী, পুলিশ ও শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা যায়, সংঘর্ষের সূত্রপাত হয়েছিল একটি খাবারের দোকানে।

নিউ মার্কেট দোকান মালিক সমিতির সভাপতি শাহীন আহমেদ বলেন, “নিউ মার্কেটের ৪ নম্বর গেইটের কাছে একটি খাবারের দোকান থেকে সংঘর্ষের সূত্রপাত। ওই খাবারের দোকানের লোকজনের সঙ্গে কয়েকজন শিক্ষার্থীর বাকবিতণ্ডার পর ঢাকা কলেজের শিক্ষার্থীরা দলবদ্ধ হয়ে এসে হামলা চালায়।

“রাতে ছাত্ররা অগ্নিসংযোগেরও চেষ্টা করে, কয়েকটি দোকানে লুটতরাজ চালায়। পুলিশ ঠিক সময়ে না এলে তারা মার্কেটে আগুন ধরিয়ে দিতে পারত।”

সাখাওয়াত হোসেন নামে ঢাকা কলেজের এক শিক্ষার্থী বলেন, “চতুর্থ বর্ষ আর মাস্টার্সের তিনজন শিক্ষার্থী রাতে খেতে যায়। দাম যা আসছে তার চেয়ে একটু কম দিতে চেয়েছিল তারা। এসময় ঝগড়ার এক পর্যায়ে দোকানে থাকা ধারালো ছুরি নিয়ে শিক্ষার্থীদের গুরুতর জখম করে দোকানিরা।

“এই খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে শিক্ষার্থীরা গিয়ে ভাংচুর চালায়। এরপর ব্যবসায়ী ও পুলিশ ধাওয়া দিয়ে শিক্ষার্থীদের ক্যাম্পাসে ফিরিয়ে দেয়।”

সাখাওয়াত বলেন, “দফায় দফায় পাল্টাপাল্টি সংঘর্ষের মধ্যে পুলিশ ও ব্যবসায়ীদের দিক থেকে গুলি ছোড়া হয়েছে। আর ছাত্রদের এই দিক থেকে বেশ কিছু ককটেল বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে। রাতে ৭ জন শিক্ষার্থী গুলিবিদ্ধসহ মোট ১৫ জন আহত হয়েছে বলে আমরা জেনেছি।”

নিউ মার্কেট জোনের অতিরিক্ত উপ পুলিশ কমিশনার শাহেন শাহও বলেছেন, নিউ মার্কেট এলাকায় একটি খাবারের দোকানে ‘দাম দেওয়া নেওয়া নিয়ে’ সংঘর্ষের সূত্রপাত হয়।

“এ ঘটনায় মোশাররফ হোসেন নামে ম্যানেজমেনট চতুর্থ বর্ষের এক শিক্ষার্থী গুরুতর আহত হলে তাকে ঢাকার স্কয়ার হাসপাতালের আইসিইউতে ভর্তি করা হয়। তার ব্যাপারেই মূলত মঙ্গলবার সকালে শিক্ষার্থীরা আবারও সড়কে অবস্থান নেয়।”

রাতের ঘটনার প্রতিবাদে মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীরা মানববন্ধন করতে রাস্তায় জড়ো হয়। এ সময় নিউ মার্কেট, নিউ সুপার মার্কেট, চাঁদনী চক ও গাউছিয়া মার্কেটের দোকানিরা বেরিয়ে এলে সংঘর্ষ শুরু হয়। দুই পক্ষই প্রথমে ইট পাটকেল নিক্ষেপের পর লাঠিসোটা নিয়ে একে অন্যের ওপর আক্রমণ শুরু করে।