দুদকে শরীফ, চান চাকরিতে ফেরার সুযোগ

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চাকরিচ্যুত কর্মকর্তা মো. শরীফ উদ্দিন স্বপদে ফিরতে প্রধানমন্ত্রী ও কমিশনের কাছে সুযোগ চেয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2022, 03:10 PM
Updated : 1 March 2022, 03:45 PM

বিভাগীয় মামলায় ‘হাজিরা দিতে’ মঙ্গলবার ঢাকার সেগুন বাগিচায় দুদক প্রধান কার্যালয়ে যান তিনি। সেখানেই তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

চাকরিচ্যুত উপ-সহকারী পরিচালক শরীফ বলেন, “আমি কমিশন ও প্রধানমন্ত্রীর কাছে ন্যায়বিচার চাচ্ছি। আমাকে কাজ করার সুযোগ দেন। আমার মধ্যে দেশপ্রেমের ঘাটতি নেই।”

দুর্নীতির কাজ করতে গিয়েই তাকে বিপাকে পড়তে হয়েছে দাবি করে তিনি বলেন, “প্রধানমন্ত্রীর ওই জিরো টলারেন্সের ভিশন-মিশন বাস্তবায়ন করতে গিয়ে আমি আজকে প্রভাবশালীদের রোষানলে পড়েছি।”

প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে তিনি বলেন, “আপনি আমার মা। আমি অসহায়। পরিবার ও আমার দুইটা বাচ্চা নিয়ে খুব সমস্যায় আছি। আ আমাকে সুযোগ দেওয়া হোক।”

গত ১৬ ফেব্রুয়ারি কমিশনের এক আদেশে শরীফ উদ্দিনকে ‘শৃঙ্খলা বহির্ভূত’ কর্মকাণ্ডের পাশাপাশি বিভিন্ন ব্যক্তি ও দপ্তর থেকে আসা নানা অভিযোগের ভিত্তিতে চাকরি থেকে অপসারণ করা হয়। এ আদেশের বিরুদ্ধে গত রোববার কমিশনে রিভিউ আবেদন করেছেন তিনি।

শরীফ বলেন, “চাকরিবিধি অনুযায়ী কমিশন বরাবর আদেশ রিভিউ করার জন্য আবেদন করেছি। আশা করি, কমিশন আমার রিভিউ আবেদন গ্রহণ করবে এবং ন্যায়বিচার পাব।

“আমার প্রতি চরম অন্যায় ও জুলুম করা হয়েছে। কমিশনের যত অভিযোগ রয়েছে, তার ব্যাখ্যা দিতে পারব। সকল ডকুমেন্টস আমার কাছে রয়েছে। আমাকে সরাসরি অপসারণ করে দুদকে আসার পথ বন্ধ করে দেওয়া হয়েছে। আমি আসলে অভিযোগ সংশ্লিষ্ট হিসেবে আসতে পারব।”

শরীফ উদ্দিনের রিভিউ আবেদনের বিষয়ে জানতে চাইলে দুদক সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের বলেন, “যে চাকরি বিধিমালা অনুযায়ী তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, সেই বিধিমালাতেই বলা আছে উনি আবেদন করতে পারবেন।

“পুনর্বহাল চেয়ে শরীফ উদ্দিন চেয়ারম্যান এবং কমিশনার বরাবর একটি আবেদন দিয়েছেন, এটি পরীক্ষা-নিরীক্ষা করে তথ্য-উপাত্তসহ কমিশন সভায় আবেদনটি উপস্থাপন করবো। কমিশন বিধি মোতাবেক বিবেচনা করবে।”

চাকরি থেকে অপসারিত হওয়ার পর বিভাগীয় মামলা চলতে পারে কি না, সেই প্রশ্ন রেখেছেন শরীফ।

মঙ্গলবার কমিশনের বিভাগীয় মামলায় হাজিরা দিতে এসেছিলেন জানিয়ে তিনি বলেন, “আমার কাছে খুব বিব্রতকর পরিস্থিতি যে দুদকের অভিযোগ সংশ্লিষ্ট ব্যক্তি হিসেবে হাজিরা দিতে এসেছি। আপনারা জানেন গত ১৬ ফেব্রুয়ারি আমাকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে। দুঃখজনক হলেও সত্য আমি অপসারিত হওয়ার পরও বিভাগীয় মামলায় হাজিরা দিচ্ছি। এটা আইনের দৃষ্টিতে কতটুক সাম্য, আমি বলতে পারব না। তবে এটা নিয়ে আমি বিব্রত।”

এ বিষয়ে দুদক সচিব বলেন, “দুদকের বিধিমালা অনুযায়ী কেউ যদি চাকরিচ্যুত হন তার বিরুদ্ধে কোনো বিভাগীয় মামলা চলতে পারে না। সেই মোতাবেক শরীফের বিরুদ্ধে যে তিনটি বিভাগীয় মামলা ছিল তার কার্যক্রম স্থগিত করা হয়েছে। তিনি কেন এসেছেন বিষয়টি জানতে হবে। অপসারণের পর যেহেতু তার বিভাগীয় মামলাগুলো স্থগিত হয়ে গেছে, সেই সংশ্লিষ্টতায় আসার কথা না।”

পুরনো খবর