১০টায় ১০ মিনিট প্রতি শনিবার: ডেঙ্গু রোধে মেয়র আতিকের নতুন স্লোগান

ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধে এইডিস মশা নিধনে প্রতি সপ্তাহের শনিবার একযোগে নিজের বাসাবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন করতে নগরবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 July 2021, 09:34 AM
Updated : 30 July 2021, 09:34 AM

শুক্রবার গুলশানে উত্তরের নগর ভবন থেকে সিটির বিভিন্ন এলাকার সার্বিক অবস্থা সম্পর্কে খোঁজখবর নিতে গিয়ে মেয়র এ আহ্বান জানান বলে বলে সিটি করপোরশেনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

‘১০টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার’- এই স্লোগানে নগরবাসীকে তাদের বাসা-বাড়ি পরিষ্কার-পরিচ্ছন্ন করার আহ্বান জানিয়েছেন মেয়র।

তিনি বলেন, “পরিষ্কার-পরিচ্ছন্নতা কার্যক্রমকে একটি সামাজিক আন্দোলনে রূপান্তরিত করতে হবে এবং এইডিস মশার বংশবিস্তার রোধে আমাদের সকলকেই লজ্জা পরিহার করে প্রতি শনিবার সকাল ১০টায় ১০ মিনিট স্বতঃস্ফূর্তভাবে নিজ নিজ বাসাবাড়ি পরিষ্কার করতে হবে।”

বাসাবাড়ি পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ এই শনিবার থেকে শুরু করে তা মেয়রের ফেইসবুক পেইজ (Atiqul Islam) শেয়ার করারও আহ্বান জানিয়েছেন তিনি।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের এলাকার সকল মসজিদের ইমামরা যাতে শুক্রবার জুমার নামাজের খুতবায় ‘১০টায় ১০ মিনিট প্রতি শনিবার, নিজ নিজ বাসাবাড়ি করি পরিষ্কার, স্লোগানটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে কমপক্ষে পাঁচ মিনিট আলোচনা করেন, সেজন্য অনুরোধপত্র পাঠানো হয়েছে বলে সিটি করপোরশেন থেকে জানানো হয়।

আতিকুল ইসলাম বলেন, “এইডিস মশা, ডেঙ্গু ও চিকুনগুনিয়া প্রতিরোধকল্পে সমাজের সর্বস্তরের মানুষকে এগিয়ে আসতে হবে, নিজেদের বাসাবাড়ি ও আশপাশের পরিবেশকে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।”

বাসাবাড়ির ফুলের টব, অব্যবহৃত টায়ার, ডাবের খোসা, বিভিন্ন ধরনের খোলা প্যাকেট বা পাত্র, ছাদে কিংবা অন্য কোথাও যাতে তিন দিনের বেশি পানি জমে না থাকে, সে বিষয়ে খেয়াল রাখতে সবার প্রতি অনুরোধ জানান তিনি।

মেয়র বলেন, “করোনা মহামারী চলাকালে যাতে ডেঙ্গু ও চিকুনগুনিয়ায় কারও মৃত্যু না হয়, সেজন্যই ঢাকা উত্তর সিটি করপোরেশনের ১০টি অঞ্চলের ৫৪টি ওয়ার্ডে একযোগে ২৭ জুলাই থেকে ৭ অগাস্ট পর্যন্ত শুক্রবার ব্যতীত ১০ দিনব্যাপী চিরুনি অভিযানসহ জনসচেতনতামূলক কার্যক্রম পরিচালিত হবে।”

নগরবাসীর জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৪৪টি নগর স্বাস্থ্যকেন্দ্রে ডেঙ্গু রোগের ‘ফ্রি পরীক্ষার’ ব্যবস্থা করা হয়েছে বলে জানান আতিকুল।

তিনি বলেন, নাগরিক সেবায় ‘সবার ঢাকা’ মোবাইল অ্যাপ, জরুরি সেবায় ৩৩৩ নম্বর এবং ডিএনসিসির ০৯৬০২২২২৩৩৩ ও ০৯৬০২২২২৩৩৪ নম্বর হটলাইন চালু রয়েছে।

কোভিড-১৯ এর বিস্তার রোধে সবাইকে সরকারি নির্দেশনাসহ স্বাস্থ্যবিধি যথাযথভাবে মেনে চলতে নগরবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন মেয়র।