কোভিড ১৯: ঢাবির সাবেক অধ্যাপক গালিবের মৃত্যু

করোনাভাইরাস আক্রান্ত হয়ে মারা গেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সাবেক অধ্যাপক গালিব আহসান খান।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2021, 04:09 PM
Updated : 8 April 2021, 04:09 PM

বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে।

অধ্যাপক গালিবের ছোট ভাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক মাহবুব আহসান খান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানিয়েছেন।

৭২ বছর বয়সী অধ্যাপক গালিব স্ত্রী ও এক মেয়ে রেখে গেছেন। তার স্ত্রী অধ্যাপক রাশিদা আখতার খানমও ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষক ছিলেন।

অধ্যাপক মাহবুব খান বলেন, “উনার কোভিড পজিটিভ ছিল। সকাল সাড়ে ৯টার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তেজগাঁওয়ে জানাজা শেষে বিকেলে গ্রামের বাড়ি নরসিংদীর শিবপুরে তার মরদেহ নেওয়া হয়েছে। রাতে সেখানে তাকে দাফন করা হবে।"

অধ্যাপক গালিব বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরি কমিশনের সদস্য ছিলেন। তিনি ‘বিজ্ঞানের দর্শন', 'প্রশাসনিক নীতিবিদ্যা', ‘দার্শনিক দৃষ্টিতে কাব্য-ভাবনা'সহ দর্শনের উপর বেশ কিছু বই রচনা করে গেছেন।

ঢাবি উপাচার্যের শোক

সাবেক অধ্যাপক ড. গালিব আহসান খানের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বৃহস্পতিবার এক শোকবাণীতে উপাচার্য বলেন, ‘সাবেক ইউজিসি অধ্যাপক ড. গালিব আহসান খান ঢাকা বিশ্ববিদ্যালয় দর্শন বিভাগের একজন নিষ্ঠাবান ও মানবিক মূল্যবোধ সম্পন্ন শিক্ষক ও গবেষক ছিলেন।

“তিনি ছিলেন অত্যন্ত সৎ, বিনয়ী, নম্র ও সজ্জন চরিত্রের অধিকারী। বিভাগের সকল শিক্ষক ও শিক্ষার্থীর কাছে তিনি অত্যন্ত জনপ্রিয় ছিলেন। দর্শন শিক্ষা বিশেষ করে নৈতিকতা শিক্ষার প্রচার ও প্রসারে অসামান্য অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন।”