টিকাদান কেন্দ্রে নিবন্ধন কবে, সিদ্ধান্ত হয়নি

প্রত্যন্ত অঞ্চল থেকে অনেক দূরত্ব পেরিয়ে এসে কারও যেন টিকা ছাড়া ফিরতে না হয়, সেই ব্যবস্থা করতে বলেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2021, 11:23 AM
Updated : 7 Feb 2021, 11:23 AM

তবে কীভাবে সেই নির্দেশনা বাস্তবায়ন করা হবে, কেন্দ্রে কেন্দ্রে নিবন্ধনের সুযোগ কীভাবে তৈরি করা যাবে, সে বিষয়ে এখনও কর্মকৌশল ঠিক করতে পারেননি স্বাস্থ্য অধিদপ্তরের কর্মকর্তারা।

রোববার সারাদেশে করোনাভাইরাসের গণ টিকাদান শুরু হয়েছে। মহাখালীর শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক নিজেও টিকা নিয়েছেন।

সেখানে তিনি সাংবাদিকদের বলেন, দেশের প্রত্যন্ত এলাকায় বসবাসকারী মানুষকেও টিকার আওতায় আনার বিষয়টি নিয়ে ভাবছেন তারা। সেজন্য স্থানীয় প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

“তারাই (গ্রামাঞ্চলের মানুষ) দেশের ৭০ শতাংশ। ইউনিয়ন পরিষদ, উপজেলা পরিষদের চেয়ারম্যানরা এ ব্যাপারে সহায়তা করবেন। ডিসির নেতৃত্বে সিভিল সার্জন, পুলিশের কর্মকর্তারা নিশ্চিত করবেন যেন এসব মানুষ নিবন্ধন করতে পারেন। নিবন্ধন করবেন এবং টিকা নিয়ে তাদের ছেড়ে দেবেন। এ ধরনের ব্যবস্থা আমরা করেছি এবং নির্দেশনাও দেওয়া হয়ে গেছে।”

শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউটে টিকা নেওয়ার পর স্বাস্থ্য অধিপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরার কাছে সাংবাদিকরা এ বিষয়ে জানতে চান।

ঢাকার গ্যাস্ট্রোলিভার হাসপাতালে রোববার সকালে করোনাভাইরাসের টিকা নেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ছবি: মাহমুদ জামান অভি

উত্তরে তিনি বলেন, এ বিষয়ে একটি নির্দেশনা তারা পেয়েছেন। তবে নিবন্ধনের আগে টিকা দিলে কিছু জটিলতা তৈরি হতে পারে, সেজন্য স্বাস্থ্য বিভাগ নিবন্ধন করেই টিকা দিতে চায়।

“যদি রেজিস্ট্রেশন ছাড়া টিকা দেওয়া হয় তাহলে যিনি টিকা নেবেন তার জন্যও সমস্যা হবে। এছাড়া আমরা যখন টিকা দেব, সেক্ষেত্রে কত ডোজ টিকা লাগবে, কারা আসবে, লজিস্টিকস সাপ্লাই- এসব একটা বড় চ্যালেঞ্জের জায়গা।

“তারপরও যারা অনেক দূর থেকে এসেছেন, আরেকদিন আসা কঠিন হবে, তাদের জন্য হয়ত আমরা স্পটে রেজিস্ট্রেশনের ব্যবস্থা করতে পারি। যারা টিকা নিতে আসবেন তারা যেন ফেরত না যান, সেজন্য আমাদের নির্দেশনা দেওয়া হয়েছে, যে যাদের দিতেই হবে (টিকা)।”

বাংলাদেশে ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনাভাইরাসের টিকা দেওয়া হচ্ছে। সবাইকে নিতে হবে দুই ডোজ টিকা।

টিকা নিতে আগ্রহী সবাইকে সুরক্ষা প্ল্যাটফর্মের ওয়েব অ্যাপ্লিকেশনে (www.surokkha.gov.bd) গিয়ে নিবন্ধন করতে হবে। যারা ওয়েবসাইটে গিয়ে বা স্মার্টফোনের মাধ্যমে নিবন্ধন করতে পারবেন না, তারা কেন্দ্রে গিয়েও তা করতে পারবেন বলে এর আগে স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছিলেন। 

ডা. ফ্লোরা বলেন, “নিবন্ধন করলে টিকা এবং টিকা নেওয়ার স্থান নির্ধারিত থাকে। এটা টিকাগ্রহীতার জন্যও সুবিধা। এছাড়া টিকা দেওয়া এবং পরবর্তী ফলোআপ করতে স্বাস্থ্য অধিদপ্তরেরও সুবিধা হবে।”

টিকাদান কেন্দ্রে নিবন্ধন কবে থেকে শুরু হবে জানতে চাইলে তিনি বলেন, তা এখনও ঠিক করা হয়নি।

“এখন পর্যন্ত রেজিস্ট্রেশন করা হয়েছে সাড়ে তিন লাখের বেশি, এদের টিকা দেওয়া শেষ না হওয়া পর্যন্ত অনস্পট রেজিস্ট্রেশনের ব্যাপারে সুপরিকল্পিত কোনো সিদ্ধান্ত হয়নি।”