বাংলামোটরে দুর্ঘটনার মামলায় বাস চালক রিমান্ডে

রাজধানীর বাংলামোটরে বিহঙ্গ পরিবহনের বাসের চাপায় দুইজনের মৃত্যুর ঘটনায় চালককে এক দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছে ঢাকার হাকিম আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 June 2020, 03:44 PM
Updated : 5 June 2020, 03:44 PM

বাস চালক জাফর মোল্লাকে (৫৮) শুক্রবার ঢাকার মহানগর হাকিম আদালতে হাজির করে পুলিশের পক্ষ থেকে রিমান্ডের আবেদন করা হলে মহানগর হাকিম ইলিয়াস মিয়া ১ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

বৃহস্পতিবার দুপুরের আগে বাংলামোটর মোড়ে বিহঙ্গ পরিবহনের ওই বাসের চাপায় মোটরসাইকেল আরোহী কুরিয়ার সার্ভিস কর্মী মকসুদুর রহমান (৪২) এবং সরিষার তেল বিক্রেতা পথচারী মো. বেলায়েতের (৫২) মৃত্যু হয়।

বাংলামোটর ট্রাফিক বক্সের পুলিশ বাসটি জব্দ করে এবং চালক জাফর মোল্লাকে আটক করে। পরে তার বিরুদ্ধে ২০১৮সালের সড়ক পরিবহন আইনের ৯৮, ৯৯ ও ১০৫ ধারার মামলা করে পুলিশ। 

শাহবাগ থানার উপ-পরিদশর্ক মো. আমিনুল ইসলাম শুক্রবার বাস চালক জাফরকে আদালতে হাজির করে ওই মামলায় জিজ্ঞাসাবাদের জন্য সাত দিনের রিমান্ডে নেওয়ার আবেদন করেন। শুনানি শেষে বিচারক এক দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন।

আমিনুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জাফরের বাবার নাম আদেল উদ্দিন, তার বাড়ি মাদারীপুরের পেয়ারপুর গ্রামে। 

রিমান্ড আবেদনে বলা হয়, চালকের সহেযোগী আবুল কালামকে (৩৫) গ্রেপ্তার করার পাশাপাশি ঘটনার সুষ্ঠু তদন্তের স্বার্থে জাফরকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা জরুরি।

২০১৮ সালের সড়ক পরিবহন আইনের ৯৮ ধারায় ওভারলোডিং বা নিয়ন্ত্রণহীনভাবে মোটরযান চালনার ফলে দুর্ঘটনায় জীবন ও সম্পত্তির ক্ষতিসাধনের কথা বলা হয়েছে।

এই ধারায় বলা হয়েছে, যদি নির্ধারিত গতিসীমার বেশি গতিতে বা বেপরোয়াভাবে বা ঝুঁকিপূর্ণ ওভারটেকিং বা ওভারলোডিং বা নিয়ন্ত্রণহীনভাবে মোটরযান চালনার ফলে কোনো দুর্ঘটনায় জীবন ও সম্পত্তির ক্ষতি হয়, তাহলে চালক বা তার সহকারীর সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড বা তিন লক্ষ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ড হতে পারে। অর্থদণ্ডের সম্পূর্ণ বা অংশবিশেষ আদালত ক্ষতিগ্রস্ত ব্যক্তিকে দেওয়ার নির্দেশ দিতে পারে।

৯৯ ধারায় অপরাধ সংঘটনে সহায়তার জন্যও আসামিকে একই সাজা দেওয়ার সুযোগ রয়েছে। আর ১০৫ ধারায় বেপরোয়া মোটরযান চালনা বা অবহেলাজনিত কারণে দুর্ঘটনায় মৃত্যু ঘটলে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড বা পাঁচ লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডের বিধান রয়েছে।