সঙ্কটকালে ঋণ নিতে আবেদন ঢাকার সাড়ে ৭ হাজার আইনজীবীর

করোনাভাইরাস সঙ্কটে লকডাউনের কারণে দীর্ঘ সময় আদালত বন্ধ থাকায় বিপাকে পড়া আইনজীবীদের মধ্যে সাড়ে হাজার পর ঢাকার আইনজীবী সমিতি থেকে ঋণ নেওয়ার আবেদন করেছেন।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2020, 01:15 PM
Updated : 21 April 2020, 01:50 PM

এই সঙ্কটকালে দেশের বৃহত্তম আইনজীবী সমিতি সদস্যদের জন্য বিনা সুদে দুই বছর মেয়াদি ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এজন্য আবেদন আহ্বান করা হয়।

ঢাকা আইনজীবী সমিতির অফিস সেক্রেটারি অ্যাডভোকেট এইচ এম মাসুম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ৭ হাজার ৫৩১ জন তালিকাভুক্ত আইনজীবী ঋণের আবেদন করেছেন।

ঋণ দেওয়ার বিষয়ে আলোচনা করতে আগামী ২৩ এপ্রিল (বৃহস্পতিবার) সমিতির কার্যনির্বাহী কমিটির সভা আহ্বান করা হয়েছে।

বারের সাবেক সভাপতি ও সাধারণ সম্পাকদের সঙ্গেও এ বিষয় আলোচনা করে সমন্বয় কমিটি গঠন করে দ্রুত ঋণ দেওয়ার কাজ শুরু হবে বলে মাসুম জানান।

এদিকে আইনজীবীদের জন্য ঢাকা আইনজীবী সমিতি প্রধানমন্ত্রীর কাছে ১০০ কোটি টাকা এবং বাংলাদেশ বার কাউন্সিলের তহবিল থেকে ২ কোটি টাকা আর্থিক সহায়তা চেয়ে আবেদন করেছে।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিও (বার) ৬০ কোটি টাকা বরাদ্দ দিতে সরকারের কাছে আবেদন জানিয়ে গত ১২ এপ্রিল আইনমন্ত্রীকে চিঠি দেয়।

চিঠিতে বলা হয়, “করোনার কারণে দেশের বিদ্যমান পরিস্থিতিতে সুপ্রিম কোর্ট বন্ধ থাকায় বিজ্ঞ আইনজীবীরা কোনো কাজ করতে না পারায় কঠিন অবস্থার মধ্যে দিন যাপন করছেন।

“আইনজীবীরা কোর্ট ফি প্রদানের মাধ্যমে সরকারের রাজস্ব আদায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তাই আইনজীবীদের কঠিন অবস্থা কাটিয়ে ওঠার লক্ষ্যে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি এবং অন্যান্য আইনজীবী সমিতির সদস্যদের কল্যাণার্থে সরকারের তহবিল থেকে ৬০ কোটি টাকা বরাদ্দ প্রয়োজন।”