কর্মহীন মানুষের সহায়তায় ডিএসসিসির হটলাইন

করোনাভাইরাসের প্রভাবে কর্মহীন হয়ে পড়া মানুষের সহায়তা পৌঁছে দিতে হটলাইন চালু করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, ডিএসসিসি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2020, 12:27 PM
Updated : 2 April 2020, 12:27 PM

হটলাইনে কল করলে সহায়তা প্রত্যাশীদের নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র পৌঁছে দেওয়া হবে বলে জানিয়েছে ডিএসসিসি।

বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে এ কার্যক্রম। ডিএসসিসি এলাকায় সহায়তা পেতে চাইলে ০১৭০৯৯০০৭০৩ ও ০১৭০৯৯০০৭০৪ এই নম্বরে কল করতে হবে।

সহায়তা হিসেবে ১০ কেজি চাল, পাঁচ কেজি আলু, দুই কেজি লবণ, দুই লিটার ভোজ্য তেল, দুই কেজি ডাল ও সাবান দেওয়া হবে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন জানান, নভেল করোনাভাইরাসের প্রভাবে কর্মহীন হয়ে পড়া মানুষের জন্য তিনি এই উদ্যোগ নিয়েছেন।

“যারা হতদরিদ্র, দিন আনে দিন খায় এমন মানুষের জন্য। নভেল করোনারভাইরাস সংক্রমণের পর সবকিছু বন্ধ হয়ে যাওয়ায় যারা কর্মহীন হয়ে পড়েছেন, একেবারেই চলতে পারেন না তাদের জন্য এই সহায়তা। আগামী এক মাস আমরা এই সহায়তা দেব।”

হটলাইন চালুর প্রথম দিন প্রায় আড়াইশর মতো আবেদন এসেছে। এসব আবেদন এলাকা অনুযায়ী আঞ্চলিক নির্বাহী কর্মকর্তার কার্যালয়ে পাঠিয়ে দেওয়া হয়েছে।

মেয়র বলেন, “সেগুলো আমরা আমাদের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়ে দিয়েছি। তারা সেগুলো ওয়ার্ড কাউন্সিলরকে দেবেন। তালিকা অনুযায়ী ওয়ার্ড কাউন্সিলর বাসায় যাবে। যাচাইবাছাই শেষে প্রকৃত সহায়তাপ্রত্যাশীদের কাছে সহায়তা পৌঁছে দিবেন।”

নভেল করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়ার সারাদেশে মানুষের চলাচল সীমিত করা হয়। বন্ধ হয়ে অফিস আদালত, ব্যবসা প্রতিষ্ঠান। এমন পরিস্থিতিতে গত ২৮ মার্চ আগামী এক মাস ৫০ হাজার মানুষকে খাওয়ানোর ঘোষণা দেন।

ঘোষণার পর ডিএসসিসির প্রতিটি ওয়ার্ডে কর্মহীন, হতদরিদ্রের তালিকা করে খাদ্যসামগ্রী সহায়তা কার্যক্রম শুরু করে ডিএসসিসি। তবে এ তালিকার বাইরে লোকলজ্জায় অনেকে সরাসরি সহায়তা নাও চাইতে পারেন-এই বিবেচনায় হটলাইন চালুর সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছে ডিএসসিসি।