বিমানে দেশের পথে ৩২৬ জাপানি

নভেল করোনাভাইসের মহামারীর মধ্যে আটকে পড়া ৩২৬ জন জাপানি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চার্টার্ড ফ্লাইটে করে ঢাকা থেকে নিজ দেশের উদ্দেশে রওনা হয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2020, 06:15 AM
Updated : 2 April 2020, 06:22 AM

বৃহস্পতিবার সকাল ১০টা ১৯ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে তাদের নিয়ে ফ্লাইটটি উড়াল দেয় বলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ সোহেল কামরুজ্জামান জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “অন্তত ৩২৬ জন জাপানি নাগরিক নিজ দেশের পথে রওনা হয়েছেন। ওই ফ্লাইটে একজন শিশুও রয়েছে।“

বিমানের ব্যবস্থাপনা পরিচালক মো মোকাব্বির হোসেন একদিন আগে জানিয়েছিলেন, জাপানি নাগরিকদের জন্য বিমানের চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা করেছে জাপান দূতাবাস।

করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে ১৬ মার্চ থেকে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের অন্যান্য সব দেশ থেকে যাত্রীদের আসা বন্ধ করে বাংলাদেশ।

এরপর ২১ মার্চ থেকে ভারত, সৌদি আরব, কাতার, বাহরাইন, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, মালয়েশিয়া, ওমান ও সিঙ্গাপুরের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দেয় বাংলাদেশ সরকার।

ওই ঘোষণার সঙ্গে সঙ্গে দেশগুলোর সঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফ্লাইট বন্ধ হয়ে যায়। প্রাথমিকভাবে ৩১ মার্চ পর্যন্ত ফ্লাইট বন্ধ রাখার ঘোষণা দিলেও পরে তা বর্ধিত করে ৭ এপ্রিল করা হয়।

এদিকে সোমবার কাতার এয়ারওয়েজের একটি বিশেষ ফ্লাইটে ঢাকা ছাড়েন ২৬৯ মার্কিন নাগরিক ও তাদের পোষা ৯টি কুকুর ছিল।

তার আগে বুধবার মধ্যরাতে মালয়েশিয়া থেকে আসা একটি এয়ারক্রাফটে তাদের দেশের ২২৫ জন নাগরিক ও পরদিন সকালে ভুটান সরকারের ব্যবস্থাপনায় একইভাবে তাদের দেশের ১৩৯ জন ফিরে যান।