‘উন্নতি’ হচ্ছে তিনজনের, নতুন রোগী নেই: স্বাস্থ্যমন্ত্রী

পাঁচদিন আগে নভেল করোনাভাইরাসে (কভিড-১৯) আক্রান্ত হিসেবে যে তিনজনকে শনাক্ত করা হয়েছিল, চিকিৎসায় তাদের অবস্থার উন্নতির খবর দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 March 2020, 08:08 AM
Updated : 12 March 2020, 08:24 AM

এরপর নতুন করে আর কোনো রোগীও পাওয়া যায়নি বলে জানিয়েছেন তিনি।

আইইডিসিআর গত রোববার এক ব্রিফিংয়ে দেশে প্রথমবারের মত তিনজনের নভেল করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার তথ্য প্রকাশ করে। তাদের মধ্যে দুজন পুরুষ সম্প্রতি ইতালির দুটি শহর থেকে দেশে ফিরেছেন। তাদের মধ্যে একজনের সংস্পর্শে এসে পরিবারের আরেক নারী সদস্য আক্রান্ত হয়েছেন।

বৃহস্পতিবার দুপুরে মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, “তাদের অবস্থা মোটামুটি ভালো। আশা করছি তারা সুস্থ হয়ে শিগগিরই বাড়ি ফিরবেন।”

এর আগে সামিট গ্রুপের পক্ষ থেকে পাঁচটি থার্মাল স্ক্যানার স্বাস্থ্যমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

জাহিদ মালেক বলেন, “স্ক্যানার দিয়ে করোনাভাইরাস শনাক্ত করা হয় না। এই মেশিন দিয়ে শরীরের তাপমাত্রা ডিটেক্ট করা হয়। কারও তাপমাত্রা বেশি পাওয়া গেলে তাকে আলাদা করে পরীক্ষা-নিরীক্ষা করা হয়।”

বর্তমানে মন্ত্রণালয়ের কাছে মোট দশটি স্ক্যানার রয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, “যেসব জায়গায় স্ক্যানার স্থাপন করা হয়েছে এই মেশিনগুলো (সামিটের দেওয়া) সেখানে ব্যাকআপ হিসেবে থাকবে এবং নতুন স্থানেও স্থাপন করা হবে।”

যারা বিদেশে রয়েছেন তাদেরকে এই মুহূর্তে দেশে না আসার অনুরোধ জানান তিনি।

করোনাভাইরাস নিয়ে তিনটি কমিটি কাজ করছে জানিয়ে জাহিদ মালেক বলেন, উপজেলা, ইউনিয়ন পর্যায়ে বিদেশ থেকে কেউ আসলে তাদের শনাক্ত করে আলাদা করা হবে।