ঐতিহ্য-রোদ্দুর ‘সেরা পাণ্ডুলিপি সন্ধানের’ ফল ঘোষণা

প্রকাশনা সংস্থা ‘ঐতিহ্য’ এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের জনপ্রিয় সাহিত্য গ্রুপ ‘রোদ্দুর’-এর যৌথ প্রয়াসে সেরা পাণ্ডুলিপি বাছাইয়ের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2019, 05:47 PM
Updated : 12 Dec 2019, 05:47 PM

এতে উপন্যাস ‘চেহেল সেতুন’ (লেখক-হাসান হামিদ) এবং গল্প সংকলন ‘ত্রি’ নির্বাচিত হয়েছে। এর মধ্যে গল্প সংকলনটি তিন প্রজন্মের তিন গল্পকারের (আখতার বানু জলি, তিতু হাসান ও সুরভী হাসনিন)। অমর একুশে গ্রন্থমেলা-২০২০ এ এগুলো বই আকারে প্রকাশ করবে ঐতিহ্য।

বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে বলা হয়, সেরা পাণ্ডুলিপি নির্বাচিত করার জন্য অক্টোবর মাসে পাণ্ডুলিপি আহ্বান করা হয়। সারা দেশের সব জায়গা থেকে জমা দেওয়া পাণ্ডুলিপিগুলো প্রাথমিক ও চূড়ান্ত বাছাই করে সেরা নির্বাচিত করা হয়েছে।

মানসম্মত পাণ্ডুলিপি আসার ফলে ঐতিহ্য-রোদ্দুর সম্পাদনা পরিষদ দুটি পাণ্ডুলিপিকে নির্বাচন করেছে।

শিল্প সাহিত্যের ফেইসবুক গ্রুপ রোদ্দুর-এর প্রতিষ্ঠাতা, কবি ও লেখক মেহেদী হাসান তামিম বলেন, “ঐতিহ্য-রোদ্দুর পাণ্ডুলিপি আহ্বানের পর যে অভূতপুর্ব সাড়া পেয়েছি তাতে আমরা কৃতজ্ঞ। শুরুতে বলা হয়েছিল প্রাপ্ত পাণ্ডুলিপি থেকে একটি পাণ্ডুলিপি অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশ করবে ঐতিহ্য। তবে নির্ধারিত সময়ে এত বেশি মানসম্মত পাণ্ডুলিপি পেয়েছি যার কারণে সেরা পাণ্ডুলিপি নির্বাচনে ঐতিহ্য-রোদ্দুর সম্পাদনা পরিষদকে রীতিমতো হিমশিম খেতে হয়েছে।”

এ দুটি পাণ্ডুলিপি ছাড়াও রোদ্দুরের কবি-লেখকদের গল্প-কবিতা নিয়ে ঐতিহ্য প্রকাশনী থেকে পৃথক দুটি বই প্রকাশ হবে।

রোদ্দুরের সঞ্চালক অভ্র ভট্টাচার্য এ বিষয়ে জানান, এই সব বইয়ের প্রচ্ছদ করেছেন দেশের খ্যাতনামা প্রচ্ছদ শিল্পী ধ্রুব এষ।