ঢাকায় পাঁচটি পয়ঃশোধনাগার হবে: মন্ত্রী তাজুল

রাজধানীর পয়ঃবর্জ্য ব্যবস্থাপনা উন্নত করতে পাঁচটি পয়ঃশোধনাগার নির্মাণ করা হবে বলে স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম জানিয়েছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2019, 06:14 PM
Updated : 11 Dec 2019, 06:14 PM

বুধবার রাজধানীর রামপুরা ব্রিজ সংলগ্ন পয়োলিফটিং স্টেশন এবং নির্মাণাধীন দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্প এলাকা পরিদর্শন শেষে একথা বলেন।

মন্ত্রী বলেন, ওই পাঁচটির মধ্যে ৩ হাজার ৩১৮ কোটি টাকা ব্যয়ে দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্প বাস্তবায়ন হচ্ছে।

“শিগগিরই পাগলা, রায়েরবাজার, উত্তরা ও মিরপুরে আরও চারটি পয়ঃশোধনাগার নির্মাণ করা হবে। সঠিক উপায়ে স্যুয়ারেজ ব্যবস্থাপনা না করলে ভবিষ্যতে ঢাকা শহর পরিবেশ ও নদীদূষণে অযোগ্য হয়ে যাবে। এ প্রকল্প চালু হলে পয়ঃবর্জ্য শোধন করা হবে। এতে নদী ও পরিবেশ দূষণ কমে আসবে।”

২০১৫ সালে শুরু হওয়া দাশেরকান্দি পয়ঃশোধনাগার প্রকল্পের নির্মাণ কাজ শেষ হওয়ার কথা ২০২২ সালে। এ প্রকল্পে চীনের এক্সিম ব্যাংক ২ হাজার ১৮৪ কোটি টাকা ঋণ সহায়তা দিচ্ছে। বাংলাদেশ সরকার যোগান দিচ্ছে ১ হাজার ১৩৪ কোটি টাকা।

সরকারের উন্নয়ন ও ভালো কাজগুলো মানুষের কাছে তুলে ধরতে গণমাধ্যমকর্মীদের প্রতি আহ্বান জানান স্থানীয় সরকারমন্ত্রী।

“আমাদের ভালো কাজ মানুষের কাছে নিয়ে যেতে হবে। তারা যদি উন্নয়ন দেখে সরকারকে সমর্থন করে, তাদের মানসিক সমর্থন আমাদের উৎসাহ যোগাবে। জনগণের মানসিক সমর্থন খুবই গুরুত্বপূর্ণ।”

ঢাকা শহরকে কীভাবে দৃষ্টিনন্দন করা যায়, সে বিষয়ে সরকার মহাপরিকল্পনা নিয়েছে বলে জানান তাজুল ইসলাম

এ সময় স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. জহিরুল ইসলাম, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।