বিআরইবির ২৫ লাখ গ্রাহক বিদ্যুৎবিহীন

ঘূর্ণিঝড় বুলবুলের কারণে সরবরাহ ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়ে বাংলাদেশের উপকূলীয় এলাকার লাখ লাখ গ্রাহক এখন বিদ্যুৎবিহীন অবস্থায় রয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বিআরইবি)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2019, 08:15 AM
Updated : 11 Nov 2019, 08:15 AM

শনিবার ভোররাতে ঝড়টি আঘাত হানার পর থেকে উপকূলীয় নয়টি জেলার অন্তত ২৫ লাখ গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে বলে বিআরইবির একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে এসব জেলায় ৭০ হাজার কিলোমিটার লাইনে বিদ্যুৎ বিতরণ বন্ধ রয়েছে। বিদ্যুতের খুঁটি, ট্রান্সফরমার ও ইনসুলেটরসহ নানা যন্ত্রাংশ ক্ষতিগ্রস্ত হয়ে আনুমানিক সাত কোটি টাকার ক্ষতি হয়েছে।

“আজকে বিকাল ৫টার মধ্যে আমরা ৭০ থেকে ৮০ পারসেন্ট এলাকায় বিদ্যুৎ দিতে পারব। বাকি ১০ পারসেন্ট রাত ৯টার মধ্যে দিতে পারব বলে আমা করি। বাকি যে ১০ পারসেন্ট থাকবে, তা দিতে দিতে আগামীকাল হয়ে যাবে।”

পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ৯ হাজার কর্মীর সঙ্গে সমিতির আরও ২০০ কর্মী লাইন মেরামতের কাজের রয়েছে বলে তিনি জানান।

ঘণ্টায় ১১৫ কিলোমিটার থেকে ১২৫ কিলোমিটার বেগের বাতাসের শক্তি নিয়ে বাংলাদেশ সময় শনিবার রাত ৯টায় পশ্চিমবঙ্গের দক্ষিণ চব্বিশ পরগনার সাগর দ্বীপ উপকূলে আঘাত হানে অতি প্রবল ঘূর্ণিঝড় বুলবুল।

রোববার ভোর ৫টার দিকে বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে পৌঁছায়; শক্তি হারিয়ে সকালে বুলবুল পরিণত হয় গভীর স্থল নিম্নচাপে।

ঝড়ে উপকূলীয় জেলাগুলোর অনেক জায়গায় বিদ্যুৎ সরবরাহ ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হওয়ার পাশাপাশি উপড়ে গেছে বহু গাছ, বিধ্বস্ত হয়েছে কাঁচা ঘরবাড়ি; ভারী বর্ষণে ক্ষতিগ্রস্ত হয়েছে ফসলের ক্ষেত।