রিফাত হত্যার দুই আসামির জামিন হয়নি হাই কোর্টে

বরগুনার বহুল আলোচিত রিফাত শরীফ হত্যা মামলায় এক কিশোরসহ দুই আসামিকে জামিন দেয়নি হাই কোর্টের একটি বেঞ্চ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Nov 2019, 09:30 AM
Updated : 5 Nov 2019, 09:30 AM

বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের আদালত মঙ্গলবার তাদের জামিনের আবেদন কার্যতালিকা থেকে বাদ দেয়।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যার্টনি জেনারেল মো.বশীর উল্লাহ। কিশোর আসামির পক্ষে ছিলেন আইনজীবী ছগির হোসেন ও আসামি রাফিউল ইসলাম রাব্বির পক্ষে ছিলেন আইনজীবী জাহাঙ্গীর কবির।

ছগির সাংবাদিকদের বলেন, “আদালত বলেছে আলোচিত ও স্পর্শকাতর এ মামলায় আসামিদের জামিনের বিষয়ে এখন কোনো আদেশ আমরা দিতে পারব না। আবেদনদুটি কার্যতালিকা থেকে বাদ দেওয়া হল।”

রিফাত হত্যা মামলার ৮ নম্বর আসামি ওই কিশোরকে গত ৫ জুলাই গ্রেপ্তার করা হয়। নিম্ন আদালতে তার জামিন আবেদন না মঞ্জুর হলে এর বিরুদ্ধে হাই কোর্টে আবেদন করে সে।

অপর আসামি রাব্বির জামিনের আবেদন গত ১৮ সেপ্টেম্বর হাকিম আদালতে নামঞ্জুর হয়। পরে জেলা দায়রা জজ আদালতে গিয়েও তিনি জামিন পাননি। এ আদেশের বিরুদ্ধে রোববার হাই কোর্টে আবেদন করেন তিনি।

নিহত রিফাত শরীফ

তার আইনজীবী জাহাঙ্গীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “হাই কোর্টের অন্য বেঞ্চে আবার জামিন আবেদন করা হবে।”

গত ২৬ জুন বরগুনা জেলা শহরের কলেজ রোডে প্রকাশ্যে কুপিয়ে হত্যা করা হয় রিফাতকে। ওই ঘটনার একটি ভিডিও ছড়িয়ে পড়লে দেশজুড়ে সমালোচনা হয়।

এরপর ২ জুলাই এ হত্যা মামলার প্রধান সন্দেহভাজন সাব্বির আহম্মেদ ওরফে নয়ন বন্ড পুলিশের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে নিহত হন।

এ ঘটনায় রিফাতের বাবা দুলাল শরীফ বাদী হয়ে ১২ জনকে আসামি করে বরগুনা থানায় হত্যা মামলা করেন। মামলায় রিফাতের স্ত্রী আয়শা সিদ্দিকা মিন্নিকে মামলায় ১ নম্বর সাক্ষী করা হয়।

কিন্তু মিন্নির শ্বশুর পরে হত্যাকাণ্ডে পুত্রবধূর জড়িত থাকার অভিযোগ তুললে পরে তাকেও রিফাত হত্যা মামলায় গ্রেপ্তার দেখানো হয়। তিনি হাই কোর্ট থেকে শর্তসাপেক্ষে জামিন নিয়ে বাবার বাড়িতে আছেন।

মামলার ১৪ কিশোর আসামি বাদে অন্যরা হলেন- রাকিবুল হাসান ওরফে রিফাত ফরাজী (২৩), আল কাইয়ুম ওরফে রাব্বি আকন (২১), মোহাইমিনুল ইসলাম সিফাত (১৯), রেজোয়ান আলী খান হৃদয় ওরফে টিকটক হৃদয় (২২), হাসান (১৯), মুসা (২২), আয়শা সিদ্দিকা মিন্নি (১৯), রাফিউল ইসলাম রাব্বি (২০), সাগর (১৯) ও কামরুল হাসান সায়মুন (২১)।