ইডকলের টাকা আত্মসাৎ, হিলফুল ফুযুল চেয়ারম্যানের বিরুদ্ধে মামলা

সরকারি আর্থিক প্রতিষ্ঠান ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডের (ইডকল) প্রায় ১৫০ কোটি টাকা আত্মাসাতের অভিযোগে বেসরকারি হিলফুল ফুযুল সমাজকল্যাণ সংস্থার চেয়ারম্যানসহ তিনজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন- দুদক।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Oct 2019, 01:03 PM
Updated : 14 Oct 2019, 01:14 PM

সোমবার দুদক সমন্বিত জেলা কার্যালয়, ঢাকা-১ এ কমিশনের উপ-পরিচালক মির্জা জাহিদুল আলম বাদী হয়ে মামলাটি করেন বলে সংস্থাটির জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন।

আসামিরা হলেন- হিলফুল ফুযুল সমাজকল্যাণ সংস্থার চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম, কথিত ভারপ্রাপ্ত চেয়ারম্যান কবির আহম্মদ তালুকদার ও প্রধান নির্বাহী নুরুল হক বিশ্বাস।

মামলার এজাহারে বলা হয়, আসামিরা হিলফুল ফুযুল সমাজকল্যাণ সংস্থার নামে ইডকলের সাথে চুক্তিবদ্ধ হয়ে এজেন্ট বা প্রতিনিধি হিসেবে পরষ্পর যোগসাজশে প্রতারণার মাধ্যমে ১৩৩ কোটি ৬৩ লাখ টাকা ঋণ নেন, যা পরে সুদাসল ও বিলম্ব মাসুলসহ ১৪৯ কোটি ১৭ লাখ টাকা হয়।

এসব টাকা আসামিরা আত্মসাৎ করে টাকার অবস্থান গোপন করতে স্থানান্তর, হস্তান্তর ও রূপান্তর করেছেন বলে মামলায় অভিযোগ করা হয়।

এসব অভিযোগে আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/৪২০/১০৯ ধারা এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন-২০১২ এর ৪ (২) ও (৩) ধারায় মামলা করা হয়।

এজাহারে আরও বলা হয়, হিলফুল ফুযুল সমাজ কল্যাণ সংস্থা ২০০৬ সালে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে সোলার প্যানেলের মাধ্যমে বিদ্যুৎ বিতরণের জন্য ইডকলের সাথে একটি অংশগ্রহণমূলক চুক্তি করে।

এ চুক্তির আওতায় সংস্থাটিকে এক লাখ ৩৬ হাজার ১৫৬টি সোলার হোম সিস্টেমের বিপরীতে ১৩৩ কোটি ৬৩ লাখ টাকা মেয়াদি ঋণ এবং ১৬ কোটি চার লাখ টাকা অনুদান দেয় ইডকল।

চুক্তির শর্তমতে ত্রৈমাসিক কিস্তির ভিত্তিতে ঋণ পরিশোধ করার কথা থাকলেও সংস্থাটি সর্বশেষ ২০১৪ সালের সেপ্টেম্বর পর্যন্ত ঋণ পরিশোধ করে। এরপর থেকে ঋণ পরিশোধ বন্ধ রেখেছে বলে মামলায় বলা হয়।

২০১৪ পর্যন্ত হিলফুল ফুযুল ঋণের আসল ২৫ কোটি ৮ লাখ টাকা ইডকলকে পরিশোধ করে উল্লেখ করে মামলায় বলা হয়, ২০১৮ সালের অক্টোবর পর্যন্ত ইডকল হিলফুল ফুযুলের কাছে ১৪৯ কোটি ১৭ লাখ টাকা পাওনা রয়েছে।

এর মধ্যে আসল ১০৭ কোটি ৮২ লাখ টাকা, বকেয়া সুদ ১৬ কোটি ৪৬ লাখ টাকা এবং বিলম্ব মাসুল ২৪ কোটি ৮১ লাখ টাকা।